কবুতর পালন সম্পর্কে ৭ টি বিষয় জানুন

 


কবুতর পালন সম্পর্কে ৭ টি বিষয় জানুন

আপনাদের একটা কথা বলি আপনি যদি কবুতর সম্পর্কে কিছু না জানেন তাহলে এই ৭ টি তথ্য সম্পর্কে জানুন তাহলে আর কিছু জানা লাগবে না, আপনি এই ৭ টি বিষয় জানলে কবুতর পালন করে লাভবান হতে পারবেন। এই জন্য সম্পূর্ন পোস্টটি মনোযোগ দিয়ে পাঠ করবেন।ন

কবুতর পালন

আপনারা যদি কবুতর পালন করতে চান, তাহলে কবুতর সম্পর্কে আপনাদের সব জানা থাকতে হবে তাহলেই আপনি কবুর পালন করে টাকা ইনকাম করতে পারবেন। এই কবুতর কিছু মানুষ সখের বিষয় পালন করে , আবার কিছু মানুষ টাকা ইনকাম করার জন্য পালন করেন।

আপনি যদি কবুতর পালন করে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে দামি কবুতর পালন করতে হবে, আপনি কি কি কবুরর পালন করলে বেশি টাকা ইনকাম করতে পারবেন জেনে রাখুন - লক্ষা, হুমা, কাসকরা, কালদম, রেসিং কবুতর,  আপনারা যদি এই কবুতর পালন করতে পারেন তাহলে ভালো টাকাই ইনকাম করতে পারবেন।

আপনারা যদি দামি কবুতর পালন করতে চান তাহলে আপনাদের দামি খাবার খাওয়াতে হবে আর কবুতরের ভালো করে যত্ন নিতে হবে। অনেকেই আছে কমদামি কবুতর পালন করে যার কারনে টাকা ইনকাম করতে পারে না। আপনারা কত টাকা দামের কবুতর কিনলে লাভবান হতে পারবেন সব বলে দিবো আজকে।

কবুতরের দাম

আমাদের দেশে ভিনিন্ন দামের কবুতর আছে , আর সেই কবুতরের দাম সম্পর্কে আপনাদের এখন ভালো একটা আইডিয়া দিবো।

কবুতরের দাম সম্পর্কে জেনে রাখুন

     কবুতরের নাম      কবুতরের দাম
গিরিবাজ কবুতরের দাম৫০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত জোরা।
সিরাজি কবুতরের দাম৩০০০ টাকা থেকে ৫০০০ টাক পর্যন্ত জোরা
হুমা কবুতরের দাম২০০০ টাকা থেকে ৪০০০ টাকা পর্যন্ত জোরা
গিয়াসলি কবুতরের দাম১০০০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত জোরা।
কালদম কবুতরের দাম২৫০০ টাকা থেকে ৪০০০ টাকা জোরা পর্যন্ত।
সট প্রিজ কবুতরের দাম১২০০ টাক থেকে ১৪০০ টাকা পর্যন্ত জোরা।
বাংলা কবুতরের দাম৪০০ টাকা থেকে ৭০০ টালা পর্যন্ত জোরা।

আপনাদের কবুতরের দাম সম্পর্কে সবকিছু দারনা দিয়েছি । আপনাদের কবুতরের যেই দাম সম্পর্কে বলেছি সেই কবুতর ৮০% থেকে ৯০% মানুষ পালন করে থাকে। অন্য কবুতরের দাম জানতে চাইলে আপনারা কমেন্ট করে জানতে পারেন।

কবুতর পালন

কবুতরের খাবার

আমরা অনেকেই খাবার সম্পর্কে জানি না জার কারনে কবুতর দিনে দিনে শুকিয়ে যায় আর শরীলে শক্তি পায় না। আবার অনেকে কোন খাবার কতটুকু খাওয়াবেন সেটাও জানেন না। আমরা আজকে আপনাদের বলে দিবো একটি কবুতরের খাবারের পরিমান

কবুতরের খাবার বৈষিষ্ট

   কবুতরের খাবার

   খাবারের পরিমান

    ভূট্টার ফাকি  ১০-১২ গ্রাম
       গম   ৮-১০ গ্রাম
       কেস    ৫-৭ গ্রাম
    চাউলের ফাকি     ৪-৫ গ্রাম
     ইটের ফাকি     ৪-৬ গ্রাম
      ধান     ৪-৫ গ্রাম
    মোটা    ৩৫-৪৫ গ্রাম
  

আপনারা আপনাদের কবুতরকে প্রতিদিন ৩৫ থেকে ৪৫ গ্রাম খাবার খাওয়াবেন। কিছু কবুতর আছে এই খাবারে হয়না সেই কবুতর বাহিরের থেকেই অন্য খাবার খেয়ে নিবে।

আপনাদের যেই ভাবে খাবার তৈরি করতে বলেছি আপনারা যদি সেই ভাবে কবুতরের জন্য খাবার তৈরি করেন তাহলে আপনাদের কবুতর শুকিয়ে যাবে না আর আপনাদের কবুতরের সাস্থ দেখবেন অনেক ভালো থাকবে।

কবুতর পালন ও চিকিৎসা

কবুতর পালনে কিছু রোগ দেখা দিবে এটাই সাভাবিক, কিন্তু যেই রোগ দেখা দিবে সেই রোগ সম্পর্কে আপনাদের জানতে হবে, আর সেই রোগ যদি না বুজতে পারেন তাহলে পশুর ডাক্তার দেখাবেন।

আপনাদের কবুতরের রোগ সম্পর্কে আজকে বলে দিবো

• কবুতরের চোখে অথবা পায়ে ইনফেকশ হওয়া

• কবুতরের ঠান্ডা এবং জর আসা।

• কবুতরের ভিটামিন এর অভাব দেখা দেওয়া

• কবুতরের ক্যালসিয়ামের অভাব দেখা দেওয়া।

আপনাদের কবুতরের এই রোগগুলো দেখা দিতে পারে, কিন্তু এই রোগগুলো দেখা দিলে আপনাদের কবুতরকে ঐষধ খাওয়াতে হবে। আপনাদের কবুতরের যেই রোগ হবে সেই রোগ সম্পর্কে ডাক্তারকে বললে ডাক্তার ঐষধ দিয়ে দিবে।

কবুতর পালন পদ্ধতি সম্পর্কে বিস্তারিত

আপনাদেত যেই খাবারের কথা বললাম আপনারা অই খাবার যদি খাওয়াতে পারেন তাহলে দেখবেন আপনি কুবুতর পালন করে লাভবান হবেন। কারন আপনি যদি ভালো খাবার খাওয়ান তাহলে কবুতর মোটা তাজা হবে, আর মোটা তাজা কবুতর বেশি দামে বিক্তি করতে পারবেন।

আপনারা কবুতর পালন করতে গেলে প্রথমে একটু সমস্যা হবে, তাই আপনারা প্রথমেই দামি কবুতর বেশি পালবেন না আর বেশি পরিমানে কবুতর পালবেন না।

আপনি যখন অভিজ্ঞ হয়ে যাবেন ৩ থেকে ৪ মাস পালন করার পরে তখন আপনি চাইলে বেশি করে কবুতর পালন করতে পারেন কোন সমস্যা হবে না।

আপনাদের যেই ভাবে বললাম কবুতর পালন পদ্ধতি সম্পর্কে আসা করি কবুতর পালন করতে কোন সমস্যা হবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য