5 টি প্রাকৃতিক উপাদান যা আপনি তেলের পরিবর্তে চুল ময়শ্চারাইজ করতে ব্যবহার করতে পারেন

 




5 টি প্রাকৃতিক উপাদান যা আপনি তেলের পরিবর্তে চুল ময়শ্চারাইজ করতে ব্যবহার করতে পারেন

কালওয়াইনা রাঠোড দ্বারা | 


চুল

ছবি: শাটারস্টক


আপনার চুলের জন্য আপনার ত্বকের মতোই প্রচুর পরিমাণে আর্দ্রতা প্রয়োজন, কারণ এটি আপনার চুলকে শুষ্ক এবং ভঙ্গুর হওয়া থেকে বিরত রাখে। আর্দ্র এবং হাইড্রেটেড চুল ইলাস্টিক, এবং জট এবং ভাঙ্গার প্রবণতা কম! নারকেল তেল ছাড়াও, চুলগুলি হাইড্রেটিংয়ে তেলগুলি সত্যিই ভাল নয় কারণ তারা কিউটিকলে প্রবেশের পরিবর্তে চুল সিল করে। আপনি যদি আপনার ট্রেসসের জন্য হাইড্রেশন বাড়াতে চান, এই প্রাকৃতিক উপাদানগুলি আপনার সেরা বাজি। এগুলি তাদের নিজস্ব বা DIY চুলের প্যাকগুলিতে ব্যবহার করুন!

দই

দই

ছবি: শাটারস্টক


প্রোটিন এবং ক্যালসিয়ামের একটি চমৎকার উৎস, দই ভিটামিন এ, পটাশিয়াম এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ, যা সবই চুলের স্বাস্থ্য বাড়ায়। দই এবং দই চুলকানি কমাতে এবং চুল নরম এবং ময়শ্চারাইজ করতে পরিচিত। দইতে প্রদাহবিরোধী এবং অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা এটি খুশকির জন্য একটি ভাল চিকিত্সা বিকল্প করে তোলে।

অ্যাভোকাডো

অ্যাভোকাডো

ছবি: শাটারস্টক


পলিঅনস্যাচুরেটেড এবং মনোঅনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, অ্যাভোকাডো তাদের ভালো ফ্যাটের পরিমাণের কারণে সামগ্রিক স্বাস্থ্যের জন্য দারুণ। এই চর্বিগুলি কেবল নিস্তেজ, শুষ্ক এবং পানিশূন্য চুলের জন্যই উপকারী নয়, এগুলি সমস্ত ধরণের চুলের জন্য সুবিধা দেয়। শুধু তাই নয়, এই মুখরোচক ফলের সজ্জা, যখন চুলে লাগানো হয়, মাথার ত্বকে পুষ্টি যোগায় এবং ট্রেসগুলোকে সুস্থ ও চকচকে দেখতে সাহায্য করে।

কলা

কলা

ছবি: শাটারস্টক


প্রাকৃতিক তেলে সমৃদ্ধ হলেও, কলাতে কার্বোহাইড্রেট, ভিটামিন এবং পটাসিয়ামও থাকে। এই সুপার পুষ্টিগুলি চুলের দাগ নরম করতে এবং তাদের প্রাকৃতিক স্থিতিস্থাপকতা রক্ষা করতে, বিভক্ত প্রান্ত এবং ভাঙ্গন রোধ করতে, মাথার খুলি পুষ্ট করতে এবং খুশকিকে নিয়ন্ত্রণ করতে, চুলকে চকচকে, পরিচালনাযোগ্য, শক্তিশালী, বিশাল, এবং সূর্যের ক্ষতিগ্রস্ত চুল মেরামত করতে সহায়তা করে। মধু একটি ক্ষতিকারক, যা চুলের ফলিকল মসৃণ করতে সাহায্য করে এবং নিস্তেজ চুলে উজ্জ্বলতা যোগ করে। মধু এছাড়াও একটি humectant, জলের অণু সঙ্গে বন্ধন দ্বারা শুষ্ক চুল ময়শ্চারাইজ সাহায্য। এটি ছাড়াও, মধু পুষ্টিগুণে ভরপুর যা চুলের স্বাস্থ্য বাড়ায়। এই প্রাকৃতিক এন্টিসেপটিক চুল এবং মাথার ত্বককে খুশকি এবং ডার্মাটাইটিসের মতো উপশম করে সুস্থ রাখে।

ডিম

ডিম

ছবি: শাটারস্টক


ডিম শুধু চুলকে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে না, বরং চুল মেরামত করে এবং মাথার ত্বকে কন্ডিশনিং করে ভাঙ্গন রোধ করে। ডিম প্রোটিন এবং বায়োটিন সমৃদ্ধ, এবং আপনার মাথার ত্বক এবং চুলকে তাদের প্রয়োজনীয় পুষ্টি দিতে পারে, চুলের বৃদ্ধিকে উদ্দীপিত করে, চুলের শক্তি বাড়ায় এবং চুলের গঠন উন্নত করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ