প্রতি বয়সে পুরুষদের জন্য 8 টি সেরা ডায়েট

 



পুষ্টির সুষম। ডায়েটগুলি গুরুত্বপূর্ণ পুষ্টিতে সমৃদ্ধ এবং এতে প্রোটিন, কার্বস এবং স্বাস্থ্যকর ফ্যাটের একটি ভাল মিশ্রণ রয়েছে।

অনুসরন করা সহজ. পরিষ্কার নির্দেশিকা প্রদান করা হয়, এবং খাদ্য সহজ এবং সহজবোধ্য।

নমনীয়। আপনার জীবনধারা এবং ব্যক্তিগত পছন্দ অনুসারে পরিকল্পনাগুলি সহজেই মানিয়ে নেওয়া যেতে পারে।

টেকসই। ডায়েটগুলি অতিরিক্ত সীমাবদ্ধ নয় এবং দীর্ঘমেয়াদী অনুসরণ করা যেতে পারে।

প্রমাণ ভিত্তিক. ডায়েটের কথিত স্বাস্থ্য সুবিধাগুলি সমর্থন করার জন্য গবেষণা উপলব্ধ।

এখানে প্রতিটি বয়সে পুরুষদের জন্য সেরা 8 টি খাবার রয়েছে।


ফটোগ্রাফি আয়া ব্র্যাকেট


হেলথলাইন কুইজ

আমাদের বিনামূল্যে 3 প্রশ্নের ডায়েট কুইজ নিন

আমাদের বিনামূল্যে মূল্যায়ন 3 টি দ্রুত প্রশ্নের আপনার উত্তরের উপর ভিত্তি করে আপনার জন্য সেরা ডায়েটকে স্থান দেয়।


হেলথলাইনের পুরুষদের জন্য সেরা ডায়েটের পছন্দ

সামগ্রিকভাবে সেরা: ভূমধ্যসাগরীয় খাদ্য

ভূমধ্যসাগরীয় খাদ্য একটি খাদ্যাভ্যাস যা গ্রীস, স্পেন, ইতালি এবং ফ্রান্সের মতো দেশে বসবাসকারী মানুষের traditionalতিহ্যবাহী খাদ্যের উপর ভিত্তি করে (1)।


এটি ফল, শাকসবজি, বাদাম, বীজ, গোটা শস্য এবং হার্ট-স্বাস্থ্যকর চর্বি সহ প্রচুর পুষ্টিকর উপাদান খাওয়ার উপর জোর দেয়।


এদিকে, সোডা, মিষ্টি, পরিশোধিত শস্য এবং প্রক্রিয়াজাত মাংস সহ অত্যন্ত প্রক্রিয়াজাত খাবার সীমিত হওয়া উচিত।   ওজন কমানোর জন্য সেরা: WW (ওজন পর্যবেক্ষক)

WW, পূর্বে ওজন প্রহরী হিসাবে পরিচিত, একটি জনপ্রিয় পয়েন্ট-ভিত্তিক ওজন কমানোর প্রোগ্রাম যার লক্ষ্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস প্রচার করা।


প্রতিটি খাবারের জন্য নির্দিষ্ট সংখ্যক স্মার্টপয়েন্ট নির্ধারিত হয়, যা তার পুষ্টির মূল্যের উপর ভিত্তি করে নির্ধারিত হয়।


সদস্যদের উচ্চতা, ওজন এবং কার্যকলাপ স্তরের মতো বিষয়গুলির উপর ভিত্তি করে স্মার্টপয়েন্টগুলির দৈনিক বাজেটও বরাদ্দ করা হয়।


WW হল সবচেয়ে নমনীয় বাণিজ্যিক ওজন হ্রাস প্রোগ্রামগুলির মধ্যে একটি। কোন খাবার সম্পূর্ণরূপে সীমাবদ্ধ নয়, এবং আপনি এখনও আপনার পছন্দের অনেক খাবার উপভোগ করতে পারেন, যতক্ষণ না সেগুলি আপনার দৈনন্দিন স্মার্টপয়েন্ট বাজেটের মধ্যে খাপ খায়।


এছাড়াও, গবেষণা দেখায় যে এটি দীর্ঘমেয়াদী ওজন হ্রাসের জন্য কার্যকর হতে পারে।


39 টি গবেষণার একটি পর্যালোচনা অনুসারে, অংশগ্রহণকারীরা যারা 12 মাসের জন্য ডব্লিউডব্লিউ অনুসরণ করেছিল তারা একটি নিয়ন্ত্রণ গোষ্ঠী এবং যারা মৌলিক পুষ্টি শিক্ষা পেয়েছিল তাদের তুলনায় কমপক্ষে 2.6% বেশি ওজন হ্রাস পেয়েছিল (4)।


আরো কি, আরেকটি গবেষণায় দেখা গেছে যে যারা 1 বছরের জন্য WW অনুসরণ করেছে তারা স্ব-সাহায্য উপকরণ বা সংক্ষিপ্ত পুষ্টির পরামর্শ গ্রহণকারীদের তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি ওজন হারায়। এছাড়াও, WW অংশগ্রহণকারীরা 2 বছর পরে মোট ওজন হ্রাসের একটি বৃহত্তর পরিমাণ বজায় রেখেছিল (5 বিশ্বস্ত উৎস)।


এখানে ওজন প্রহরী দিয়ে শুরু করুন।


পেশী বৃদ্ধির জন্য সেরা: প্যালিও ডায়েট

প্যালিও ডায়েটটি প্রাচীন শিকারী সমাজের খাদ্যাভ্যাসের নকল করার জন্য ডিজাইন করা হয়েছে।


ফল, শাকসবজি, মাংস, মাছ এবং হাঁস -মুরগি সহ ন্যূনতম প্রক্রিয়াজাত উপাদানগুলি উত্সাহিত করা হয়। এদিকে, শস্য, লেবু, দুগ্ধজাত দ্রব্য এবং যোগ করা শর্করার মতো খাবার সীমাবদ্ধ (6)।


প্যালিও ডায়েটগুলি প্রায়শই তাদের জন্য সুপারিশ করা হয় যারা পেশী বৃদ্ধির আশা করে।


এর কারণ হল ডায়েটে উত্সাহিত অনেক খাবারে প্রোটিন বেশি, যা প্রতিরোধের প্রশিক্ষণের সাথে যুক্ত হলে পেশী ভর বৃদ্ধি করতে সাহায্য করতে পারে (7)।


আরও কি, গবেষণায় দেখা গেছে যে প্যালিও ডায়েট শরীরের চর্বি কমিয়ে, পেটের মেদ কমানো এবং ওজন কমানোর মাধ্যমে শরীরের গঠন উন্নত করতে সাহায্য করতে পারে (8, 8, 10, 10)।


প্যালিও ডায়েট শুরু করতে সাহায্য করার জন্য একটি সহজ গাইডের জন্য, "দ্য প্যালিও ডায়েট: ওজন কমানো এবং আপনার খাওয়ার জন্য ডিজাইন করা খাবারগুলি খেয়ে সুস্থ থাকুন" দেখুন, যা ডায়েট কীভাবে কাজ করে সে সম্পর্কে গভীর তথ্য প্রদান করে।


অনলাইনে "দ্য প্যালিও ডায়েট: ওজন কমানো এবং আপনার খাওয়ার জন্য ডিজাইন করা খাবারগুলি খেয়ে সুস্থ থাকুন" কেনাকাটা করুন।


হার্টের স্বাস্থ্যের জন্য সেরা: ড্যাশ ডায়েট

উচ্চ রক্তচাপ বন্ধ করার জন্য খাদ্যতালিকাগত পদ্ধতি (DASH) খাদ্য হল রক্তচাপের মাত্রা কমিয়ে হৃদরোগের উন্নতির জন্য পরিকল্পিত একটি খাদ্য পরিকল্পনা।


সোডিয়াম গ্রহণ সীমিত করার পাশাপাশি, এটি পুষ্টি-ঘন উপাদান যেমন ফল, শাকসবজি, গোটা শস্য এবং কম চর্বিযুক্ত দুগ্ধজাত পণ্য (11) উৎসাহিত করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ