স্ট্রেচিং এর উপকারিতা এবং কেন এটি ভাল লাগে

স্ট্রেচিং এর উপকারিতা এবং কেন এটি ভাল লাগে


স্ট্রেচিং এর উপকারিতা এবং কেন এটি ভাল লাগে
কেন যেন ভালো লাগছে

সুবিধা

পুরো শরীর প্রসারিত

নিরাপত্তা টিপস

শেষের সারি

এটি উপলব্ধি না করে, আমাদের মধ্যে অনেকেই বিছানা থেকে নামার আগে প্রসারিত করে আমাদের দিন শুরু করি।


আপনার পেশীর অনৈচ্ছিক প্রসারণকে প্যান্ডিকুলেশন বলা হয়। পেশীর টান উপশম করার জন্য এটি বেশিরভাগ ধরণের প্রাণীর মধ্যে দেখা যায় এমন একটি আচরণ।


কিছু ক্রিয়াকলাপ প্রসারিত করার চেয়ে নিষ্ক্রিয়তার সময় পরে ভাল বোধ করে। স্ট্রেচিং আপনার আহত হওয়ার ঝুঁকি হ্রাস করে, প্রশান্তি অনুভব করতে পারে এবং এমনকি আপনার রক্ত ​​​​সঞ্চালন উন্নত করতে পারে বলে মনে করা হয়।


এই প্রবন্ধে, আমরা কেন স্ট্রেচিং ভাল লাগে তা ব্যাখ্যা করতে সাহায্য করব, সুবিধাগুলি অন্বেষণ করব এবং আপনি নিয়মিতভাবে করতে পারেন এমন সাধারণ স্ট্রেচগুলির উদাহরণ প্রদান করব।


কেন প্রসারিত ভাল মনে হয়?

মানুষের একটি স্বাভাবিক প্রবণতা রয়েছে যেগুলি ব্যথা সৃষ্টি করে এমন জিনিসগুলি এড়িয়ে চলা এবং ভাল বোধ করে এমন কার্যকলাপগুলি খোঁজার। স্ট্রেচিং এর ব্যতিক্রম নয়। আপনার শরীরের প্রাকৃতিক পুরষ্কার ব্যবস্থা আপনার পেশীগুলিকে সর্বোত্তম উত্তেজনায় রাখতে আপনাকে অনুপ্রাণিত করার জন্য স্ট্রেচিংকে ভাল বোধ করে।


কেন স্ট্রেচিং ভাল মনে হয় তার কারণগুলি এখানে ঘনিষ্ঠভাবে দেখুন।


উন্নত প্রচলন

আপনি যখন একটি পেশী প্রসারিত করেন, তখন আপনার শরীর সেই এলাকায় রক্তের প্রবাহ বাড়িয়ে সাড়া দেয়। লক্ষ্যযুক্ত পেশীর চারপাশের রক্তনালীগুলি প্রশস্ত হয় যাতে আরও রক্ত ​​​​প্রবাহিত হতে পারে এবং আপনার হৃদয় আরও রক্ত ​​পাম্প করতে শুরু করে।


রক্ত প্রবাহের এই বৃদ্ধি আপনি যে পেশী বা পেশীগুলিকে প্রসারিত করছেন তা আরও অক্সিজেন গ্রহণ করতে এবং বিপাকীয় বর্জ্য পণ্যগুলি থেকে মুক্তি পেতে দেয়।


প্যারাসিমপ্যাথেটিক অ্যাক্টিভেশন

গবেষণায় দেখা গেছে যে স্ট্যাটিক স্ট্রেচিং আপনার প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্রকে সক্রিয় করে এবং আপনার সহানুভূতিশীল স্নায়ুতন্ত্রের সক্রিয়করণকে বাধা দেয়।


আপনার প্যারাসিমপ্যাথেটিক স্নায়ুতন্ত্র আপনার বিশ্রাম এবং হজম ফাংশনের জন্য দায়ী। এটি প্রশান্তি এবং শিথিলতার অনুভূতি প্ররোচিত করতেও সহায়তা করতে পারে।


এন্ডোরফিন নিঃসরণ

এন্ডোরফিন হল আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র এবং পিটুইটারি গ্রন্থি দ্বারা উত্পাদিত রাসায়নিক যা নিউরোট্রান্সমিটার হিসাবে কাজ করে। তারা মরফিনের চেয়ে বেশি ব্যথা উপশমকারী প্রভাব ফেলে এবং আপনার মস্তিষ্কের রিসেপ্টরগুলির সাথে আবদ্ধ হলে উচ্ছ্বাসের অনুভূতি সৃষ্টি করে।


এন্ডোরফিনগুলি আপনার শরীরের প্রাকৃতিক পুরষ্কার সিস্টেমের অংশ এবং ব্যায়াম, যৌনতা, খাওয়া এবং পান করার মতো কার্যকলাপের পরে মুক্তি পায়।


এন্ডোরফিন মুক্তির উপর স্ট্রেচিং এর প্রভাব সম্পর্কে সামান্য গবেষণা আছে। যাইহোক, একটি 2015 দৃষ্টিকোণ অনুযায়ী, স্ট্রেচিং মাসিকের ব্যথা কমাতে সাহায্য করতে পারে। এটা মনে করা হয় যে এর ব্যথা উপশমকারী প্রভাবগুলি রক্তনালীগুলির শিথিলতা, বিটা-এন্ডরফিন নিঃসরণ এবং প্রোস্টাগ্ল্যান্ডিনগুলির দমনের কারণে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ