৫০ বছরের ওপরে মহিলাদের জন্য ৫ টি সেরা ডায়েট


Top 5 Diets for Women Over 50


 যে মহিলারা জীবনের পরবর্তী পর্যায়ে সুন্দরভাবে রূপান্তরিত হওয়ার চেষ্টা করছেন, তাদের জন্য খাবারের বিকল্পগুলির সংখ্যা নি সন্দেহে বিভ্রান্তিকর - এবং এগুলি সবই আপনার স্বাস্থ্যের জন্য ভাল নয়।


50 বছরেরও বেশি মহিলারা হার্ট বা মস্তিষ্কের কার্যকারিতা সমর্থন করতে, মেনোপজের লক্ষণগুলি নিয়ন্ত্রণে সহায়তা করতে বা তাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির জন্য ডায়েট খুঁজছেন।


এই নিবন্ধের ডায়েটগুলি নিম্নলিখিত মানদণ্ডের উপর ভিত্তি করে নির্বাচিত হয়েছিল:


অনুসরন করা সহজ. স্পষ্ট নির্দেশিকা এবং সহজ শপিং তালিকা দেওয়া ছাড়াও, ডায়েটে সাপ্লিমেন্টের প্রয়োজন হয় না।

মানানসই। আপনি আপনার ব্যক্তিগত পছন্দ এবং পুষ্টির চাহিদা অনুযায়ী পরিবর্তন করতে পারেন।

অতিরিক্ত সীমাবদ্ধ নয়। আপনার খাওয়ার পরিকল্পনা থেকে আপনার খাবারের বড় দলগুলি বাদ দেওয়ার দরকার নেই।

পুষ্টির সুষম। আপনি প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিন, গুণমানের কার্ব উত্স এবং মাইক্রোনিউট্রিয়েন্টস খাবেন।

প্রমাণ ভিত্তিক. বৈজ্ঞানিক গবেষণায় ডায়েটের স্বাস্থ্য উপকারিতা ফিরে আসে।

এখানে 50 টির বেশি মহিলাদের জন্য 5 টি সেরা ডায়েট রয়েছে।


গুড ব্রিগেড/অফসেট ছবি

1. সর্বত্র সেরা: ভূমধ্যসাগরীয় খাদ্য

ভূমধ্যসাগরীয় ডায়েট ধারাবাহিকভাবে প্রায় 50 টিরও বেশি মহিলাদের সহ প্রায় সকলের জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের একটি হিসাবে চিহ্নিত করা হয়।


1960 এর দশকে গ্রীস এবং দক্ষিণ ইতালির মানুষের খাদ্যাভ্যাসের উপর ভিত্তি করে, এই খাদ্যটি তার কম স্যাচুরেটেড ফ্যাট কন্টেন্ট দ্বারা চিহ্নিত করা হয়। এটি প্রাথমিকভাবে শাকসবজি, শাকসবজি, ফল, বাদাম এবং পুরো শস্য নিয়ে গঠিত এবং এতে যোগ করা চর্বির প্রাথমিক উৎস হিসাবে জলপাই তেল রয়েছে (1)।


যদিও ভূমধ্যসাগরীয় খাদ্য প্রধানত উদ্ভিদভিত্তিক, এতে মাঝারি পরিমাণে মাছ ও দুগ্ধের পাশাপাশি অল্প পরিমাণে ডিম, মুরগি এবং লাল মাংস অন্তর্ভুক্ত রয়েছে।


কয়েক দশকের গবেষণায় দেখা গেছে যে এই খাদ্য আপনার দীর্ঘস্থায়ী, বয়সজনিত অসুস্থতা যেমন হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার এবং মানসিক অবনতির ঝুঁকি কমায় (2)।


একটি গবেষণায় ভূমধ্যসাগরীয় খাদ্যের সাথে পেরি এবং পোস্টমেনোপজাল মহিলাদের স্থূলত্বের 30% হ্রাসের ঝুঁকিও জড়িত (3)।


ভূমধ্যসাগরীয় খাদ্য তার নমনীয়তার কারণে অন্যান্য অনেক জনপ্রিয় ডায়েটকে ছাড়িয়ে যায়। কোন খাবার বা খাদ্য গোষ্ঠী সীমাবদ্ধ নয়-এমনকি ট্রিটস এবং রেড ওয়াইনকে অল্প পরিমাণে অনুমোদিত।


আপনি যদি এটি চেষ্টা করতে আগ্রহী হন, সেরেনা বল, আরডি, এবং ডিয়ানা সেগ্রেভ-ড্যালি, আরডি দ্বারা "30 মিনিটের ভূমধ্যসাগরীয় ডায়েট কুকবুক" দেখুন।


এই বইটি অনলাইনে কেনাকাটা করুন।



হার্টের স্বাস্থ্যের জন্য সেরা: ড্যাশ ডায়েট

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) মতে, 50 বছরের বেশি বয়সী মহিলাদের মৃত্যুর অন্যতম প্রধান কারণ হৃদরোগ।


আরও কি, উচ্চ রক্তচাপের হার - হৃদরোগের জন্য একটি প্রধান ঝুঁকির কারণ - মেনোপজ শুরুর পরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায় (5)।


উচ্চ রক্তচাপ বন্ধ করার জন্য খাদ্যতালিকাগত পদ্ধতি (DASH) খাদ্য উচ্চ রক্তচাপ প্রতিরোধ এবং চিকিত্সার জন্য ডিজাইন করা হয়েছে, যাকে উচ্চ রক্তচাপও বলা হয় (6)।



3. সেরা উদ্ভিদ ভিত্তিক: নমনীয় খাদ্য

ফ্লেক্সিটারিয়ান ডায়েট হল একটি আধা-নিরামিষ পরিকল্পনা যা প্রধানত উদ্ভিদ-ভিত্তিক কিন্তু মাঝে মাঝে মাংস, ডিম, দুগ্ধ এবং মাছ অন্তর্ভুক্ত করে (8)।


এই খাওয়ার ধরণটি বর্তমানে মহিলাদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় যারা স্বাস্থ্য, পশু কল্যাণ, বা পরিবেশগত কারণে তাদের মাংস খাওয়া কমিয়ে দিচ্ছে (8)।


যারা ফাইবার এবং উদ্ভিদ প্রোটিন গ্রহণে আগ্রহী তাদের জন্য ফ্লেক্সিটারিয়ান ডায়েট একটি দুর্দান্ত বিকল্প যারা পশুর পণ্যগুলির পুষ্টিগুণকেও স্বীকার করে এবং প্রয়োজন অনুযায়ী সেগুলি খেতে চায়।


মহিলাদের স্বাস্থ্যের উপর অস্ট্রেলিয়ান অনুদৈর্ঘ্য গবেষণায় বলা হয়েছে যে কঠোর নিরামিষাশী এবং নিরামিষাশীদের আয়রন এবং ওমেগা -3 ফ্যাটের মতো পুষ্টির অপর্যাপ্ত গ্রহণের ঝুঁকি বেশি, যা মহিলাদের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ (9)।


এই ধরনের কঠোর খাদ্যের তুলনায়, ফ্লেক্সিটারিয়ান ডায়েট লাল মাংস এবং মাছের মতো খাবার থেকে বেশি আয়রন ও ওমেগা-3 সরবরাহ করে। এটি ক্যালসিয়ামেও বেশি থাকে - পোস্টমেনোপজাল মহিলাদের হাড়ের স্বাস্থ্য সংরক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ পুষ্টি (8)।


প্রাথমিক গবেষণায় দেখা গেছে যে এই খাদ্যাভ্যাস শরীরের ওজন, হার্টের স্বাস্থ্য এবং ডায়াবেটিস প্রতিরোধের জন্য অতিরিক্ত সুবিধা প্রদান করে (8)।


এটি নিজে চেষ্টা করার জন্য, ট্রেসি, ডানা, লরি এবং কর্কি পোলানের "বেশিরভাগ গাছপালা" ফ্লেক্সিটারিয়ান কুকবুকটি দেখুন।


এই বইটি অনলাইনে কেনাকাটা করুন।


4. মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য সর্বোত্তম: মাইন্ড ডায়েট

বয়স এবং লিঙ্গ হল ডিমেনশিয়ার প্রাথমিক ঝুঁকির কারণ, যার বিস্তার পুরুষদের তুলনায় মহিলাদের মধ্যে উল্লেখযোগ্যভাবে বেশি। প্রকৃতপক্ষে, আল্জ্হেইমের রোগে আক্রান্তদের প্রায় দুই-তৃতীয়াংশ-ডিমেনশিয়ার সবচেয়ে সাধারণ রূপ-নারী (10 বিশ্বস্ত উৎস)।


আলঝেইমার রোগ এবং অন্যান্য ধরণের বয়স সম্পর্কিত মানসিক অবনতির ঝুঁকি কমাতে MIND ডায়েট তৈরি করা হয়েছিল।


মন হল "নিউরোডিজেনারেটিভ বিলম্বের জন্য ভূমধ্যসাগরীয়-ড্যাশ হস্তক্ষেপ" এর সংক্ষিপ্ত রূপ। নাম থেকে বোঝা যায়, এটি ভূমধ্যসাগরীয় এবং ড্যাশ খাদ্যের উপাদানগুলিকে একত্রিত করে যা মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ