ত্বকের যত্ন কিভাবে নেব জেনে নিন ৮টি কার্যকরী টিপস

ত্বকের যত্ন কিভাবে নেব। জেনে নিন ৮টি কার্যকরী টিপস


ত্বক সতেজ দেখাতে মেকআপ বা ফেসিয়াল যথেষ্ট নয়। আপনার চেহারা ভালো হওয়ার জন্য শারীরিক স্বাস্থ্যের প্রতি যত্ন নেওয়াটাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। পুষ্টি, দৈনন্দিন রুটিন এবং মানসিক স্বাস্থ্যের উপর এই সমস্ত বিষয়গুলো প্রভাব রয়েছে। শুধুমাত্র সামান্য কিছু পদ্ধতি অনুসরণ করেও নিয়মিত  আপনার ত্বককে সুন্দর ও মসৃণ রাখতে পারেন। আজকের আলোচনা আমরা এই বিষয়ের উপরেই করব। 




১. প্রতিদিন সকালে এক গ্লাস পানি পান করুন


রাতে ঘুমানোর আগে বিছানার পাশের টেবিলে এক গ্লাস পানি রেখে দিন। সকালে ঘুম থেকে উঠে এসে পানিটুকু খেয়ে নিন। খালি পেটে এক গ্লাস পানি আপনার শরীরের জাদুর মত কাজ করবে। এভাবে প্রতিদিন করলে আপনার শরীরের বিষাক্ত পদার্থগুলো পরিষ্কার হবে। এর ফলে আপনার সারাদিনের কাজ কর্মে ত্বরান্বিত হবে। সিদ্ধ করে পানি খাওয়ার চেয়ে মিনারেল পানি খাওয়াটাই যথোপযুক্ত।



২. রাতে মেকআপ কে না বলুন


অনেকেই রাতে মেকআপ নিয়ে ঘুমিয়ে পড়ে এবং সকালে উঠে দেখে চেহারার মধ্যে একটি তৈলাক্ত ভাব চলে এসেছে। এই অপ্রীতিকর প্রভাব গুলো আপনার ত্বকের অনেক ক্ষতি সাধন করে থাকে। আপনি যখন রাতে মেকআপ নিয়েই ঘুমিয়ে পড়েন তখন আপনার লোমকূপগুলো শ্বাস নিতে পারে না। এর ফলে প্রয়োজনীয় ন্যাচারাল উপাদানগুলো আপনার ত্বকে প্রবেশ করতে না পারায় ত্বককে রুক্ষ করে তোলে। তাই নিয়মিত রাতে ঘুমের আগে অবশ্যই মেকআপ ধুয়ে ফেলুন।


৩. এক টুকরো বরফ দিয়ে সকালে মুখ পরিষ্কার করে নিন।


এটা খুব সাধারণ একটা নিয়ম। আমরা সকলেই জানি বরফ ত্বক পরিষ্কার করতে সাহায্য করে থাকে। আপনি যখন আপনার ত্বকে এক টুকরো বরফ ঘষবেন তখন দেখেবেন  ত্বক টি উজ্জ্বল এবং মসৃন হয়ে উঠছে। এছাড়াও বরফ আপনার রক্তনালীকে শক্তিশালী করে ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করে। তবে খেয়াল রাখবেন ফ্রিজে থাকা বরফ গুলো যাতে পাঁচ দিনের বেশির না হয়।



৪. গোসল করার পদ্ধতি টা পরিবর্তন করে নিন।


ইলেস্ট্রিক ত্বকের স্বপ্ন দেখে থাকলে এবং চিরকালের জন্য সেলুলাইট এর ঝামেলা থেকে মুক্তি পেতে প্রতিদিন সকালে পানির শক থেরাপি নিন। শুনতে আশ্চর্য হলেও তবে এই পদ্ধতিটি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। এর জন্য একেবারে ঠান্ডা পানি দিয়ে আপনাকে শুরু করতে হবে না। প্রথমে স্বল্প তাপমাত্রায় শুরু করুন। এরপর কয়েকদিন পর পানির তাপমাত্রা কমাতে থাকুন। এভাবে নিয়মিত করলে পার্থক্যটা আপনি নিজে দেখতে পাবেন।



৫. রাতে ঘুমানোর আগে হাতে এবং পায়ে স্ক্রিন ক্রিম


মেয়েদের বয়সের ছাপ সবার আগে তার হাতের মধ্যে পড়ে। এরকম বিরম্বনায় আপনি তখনই পড়বেন যখন আপনার হাত এবং পায়ের যত্ন নিতে অবহেলা করবেন। শীতকালে এ পদ্ধতিটি ভালোভাবে প্রয়োগ করবেন। কারণ এই সময় সাধারণত ত্বক রুক্ষ হয়ে থাকে। বাড়তি পরিচর্যায় ক্রিম লাগানোর পরে হাতে গ্লাভস এবং পায়ে মোজা পড়তে পারেন। এতে খুব তাড়াতাড়ি আপনি আপনার ত্বকের আগের এবং পরের পার্থক্য লক্ষ্য করতে পারবেন।



৬. রাতে চুল আঁচড়ানো


চুলের শিকড় গুলো  দ্রুত চিটচিটে এবং নোংরা হয়ে যায়।  নিয়মিত শ্যাম্পু বা হেয়ার ক্লিনার দিয়ে মাথা পরিষ্কার করে চুল শুকিয়ে নিন। ভেজা চুল না আঁচড়ানোই ভালো। চুলকে বেশি শক্ত করবেন না ভারী ও শক্ত হেয়ারফিন ব্যবহার না করাটাই ভালো। এসব ব্যবহারের ফলে চুলের গোড়া দুর্বল হয়ে পড়ে। ফলে সহজে চুল ঝরে পড়ে। ভেজা চুল নিয়ে কখনো বিছানায় যাবেন না। ঘুমানোর আগে ভালোভাবে চুল শুকিয়ে নিন। 


৭. এন্টি- সেলুলাইট লাইট মাসাজ



সময়ের অভাব এবং আন্টি সেলুলাইট পণ্যগুলি ব্যয়বহুল হওয়ায় আমরা অজুহাত দেখিয়ে বিরত থাকি। এই মাসাজটি আপনার ত্বকের স্থিতিস্থাপকতা এবং ত্বকের উজ্জ্বলতা পুনরুদ্ধার করে। আপনি চাইলে পদ্ধতিটি বাসাতেও অনুসরণ করতে পারেন। উপাদানটি তৈরি করতে আপনাকে প্রথমে ৩ চামচ মধুর সাথে ৪ ফোঁটা লেবুর রস মিশিয়ে দিয়ে হবে। বাড়তি উপকরনের জন্য চাইলে আঙ্গুরফলের রস যোগ করতে পারেন। পরে এটি আপনার ত্বকে ম্যাসাজ করুন। এভাবে কিছুদিন করলে আপনার ত্বকে  ভালো পরিবর্তন দেখত পাবেন।


৮.  ত্বক সুস্থ্য রাখতে শর্টকাটে মেকআপ সেরে ফেলুন



হালকা সিসি ক্রিম দিয়ে বেস তৈরি করুন। মুখ পরিষ্কার করে টোনার এবং ময়শ্চারাইজার লাগিয়ে নিন। গালে হালকা পিচ ব্লাশ লাগিয়ে নিন। ভুরু থ্রেড করা না থাকলেও সমস্যা নেই, একটুখানি পেট্রোলিয়াম জেলি লাগিয়ে সুন্দর করে ব্রাশ করে নিন। এবার আইশ্যাডো দিকে নজর দিন। প্রথমে একদম  হালকা ব্রাউন শ্যাডো নিয়ে পুরো চোখের পাতায় লাগিয়ে নিন। তারপর নরম পিঙ্ক শ্যাডো চোখের ক্রিজ থেকে শুরু করে ল্যাশলাইন পর্যন্ত লাগিয়ে নিন। ভালোভাবে আঙুল দিয়ে ব্লেন্ড করুন যাতে শার্প অবশিষ্ট না থাকে। এবার ল্যাশলাইন বরাবর পার্পল বা মভ শ্যাডো লাইনার পরার মতো করে পড়ে নিন। সামান্য বাইরের দিকে উইংও করা যেতে পারে। গোলাপি আর মভ শ্যাডোতে সুন্দর করে ব্লেন্ড করবেন যাতে স্বাভাবিকভাবে মিশে গেছে বলে মনে হয়। সব শেষে ল্যাশলাইন ঘেঁষে সরু করে লাইনার দিন। ঠোঁটে আর্থ ব্রাউন শেডের ম্যাট লিপস্টিক লাগিয়ে নিতে পারেন। 


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ