পেশীতে ব্যথা? কোনভাবেই কি ব্যথা উপশম হচ্ছে না? জেনে নিন সঠিক কারন ও প্রতিকার

হাতের শিরায় ব্যথা,উরুর পেশিতে ব্যথা,ডান হাতের বাহুতে ব্যথা,পায়ের উরুতে ব্যথা,হাতের মাংসপেশীতে ব্যথা,পায়ের মাংসপেশিতে কামড়ানো,পায়ের শিরায় টান

পেশী ব্যথা কি? 


উরুর পেশিতে ব্যথা অত্যন্ত সাধারণ একটি ঘটনা। ছোট-বড় প্রায় কম বেশী সকলেরই এই সমস্যাটি থেকে থাকে। শরীরের প্রায় সব জায়গায় পেশী টিস্যু থাকার কারণে এই ব্যথাটি অনুভূত হয়। যাই হোক পেশী ব্যথা কেন হয় বা এর একক কোনো কারণ নেই । শরীরের অঙ্গ গুলোর অতিরিক্ত ব্যবহার বা কোথাও আঘাতপ্রাপ্ত হলে শরীরের মাংস পেশিতে যে ব্যথাটি উপলব্ধ হয় সেটিকেই পেশীর ব্যথা বলা হয়ে থাকে। 


পেশী ব্যথার কারণগুলো 


প্রায়শই যারা পায়ের মাংসপেশীতে ব্যাথা অনুভব করে তারা সহজেই কারণটা নিশ্চিত করতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে খুব বেশি চাপ, উত্তেজনা বা শারীরিক ক্রিয়া-কলাপ এর ফলে এ ধরণের ব্যথা হয়ে থাকে। এছাড়াও কিছু কারণ রয়েছে যা পেশী ব্যথার জন্য দায়ী। যেমন,


১. শরীরের কোন জায়গার পেশী উত্তেজনা বশত টান খেলে।


২. শারীরিক ক্রিয়া-কলাপ এর সময় পেশীতে অত্যাধিক ব্যবহার।


৩. কাজ বা ব্যায়াম এর ক্ষেত্রে পেশীতে ব্যথা পেলে।


৪. নিয়মিত শারীরিক ব্যায়াম না করলে।


এছাড়া দীর্ঘক্ষণ হাঁটায়, শরীরে পানির অভাব, ব্যায়াম, খেলাধুলা এবং কোন শারীরিক কসরত এর আগে ওয়ার্ম আপ না করলে, বেশি ক্লান্ত অবস্থায় আকস্মিকভাবে নড়াচড়া করলেও পেশী ব্যথা হতে পারে।



পায়ে ব্যথা হলে করণীয়


মাংসপেশিতে হঠাৎ করে ব্যথা পেলে ভয়ের কিছু নেই।


পায়ের মাংসপেশিতে কামড়ানো, ঘাড়ে, পিঠে ও কোমরে ব্যথা হলে সেখানে ঠান্ডা বোতল চেপে ধরে রাখুন। এছাড়াও ব্যথার জায়গায় বরফ লাগাতে পারলে সবচেয়ে ভালো হয়। বেশি ব্যথা দূর করার বেশ কিছু ব্যায়াম রয়েছে ব্যায়ামগুলো করলে সাময়িক আরাম পাওয়া যাবে।



হ্যামস্ট্রিং স্ট্রেট


হ্যামস্ট্রিং ইনজুরি সামনে একটি চেয়ার রেখে দাঁড়ান। এরপর চেয়ারে পা তুলে সামনে একটু ঝুঁকে পরুন। দেখবেন হামস্ট্রিং এ টান ধরেছে। চাইলে চেয়ারে বসে ও এটি করতে পারেন। একটি পা মাটিতে রেখে অন্যটি সোজা করে সামনের দিকে টান করে শরীর ঝোঁকাতে হবে। পা সোজা না রেখে অন্য চেয়ারেও তুলে রাখা যায়।



ওয়াল সাপোর্টেড কাফ স্ট্রেচ


আপনার দুটি হাত সোজা করে দেওয়ালে রাখতে হবে। এরপর দেওয়ালে পুশ করার মতো জোরে চাপ দিতে হবে। এবং এর সঙ্গে হাঁটু ভাঁজ করে সামনের দিকে একটি পা এগিয়ে দিতে হবে।অপর পা দুই থেকে তিন ফুটের মতো পেছন দিকে নিয়ে হাটু সোজা করে টানটান রাখতে হবে। পেছনের পায়ের গোড়ালি যেন মাটিতে চেপে থাকে। এভাবে কিছুক্ষণ করুন। এর ফলে মাংসপেশিতে টান পড়বে। এটি নিয়মিত করলে আপনার মাংসপেশির ব্যথা কমে যাবে।



ফিগার ফর হিপ স্ট্রেচ


হিপ জয়েন্ট ব্যথার ব্যায়াম এই ব্যায়ামটি অত্যন্ত ফলদায়ক হয় যখন আপনার কোমরে ব্যথা হয়। অনেকের ক্ষেত্রে দেখা যায় অনেকক্ষণ চেয়ারে বসে কাজ করার পর উঠতে গেলে হঠাৎ কোমরে টান লাগে। এ সময় ফিগার ফর হিপ স্ট্রেচ আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

হিপ জয়েন্টে ব্যথার কারণ এজন্য প্রথমে আপনাকে হাটুর উপরে এক পা তুলে বসতে হবে। এরপরে শরীরের সামনের দিকে একটু ঝুঁকিয়ে নিবেন। ফলে হিপের অংশে টান পড়বে। এইভাবে 10 থেকে 15 সেকেন্ড করতে হবে। পা পরিবর্তন করে চার থেকে পাঁচবার ব্যায়ামটি করলে ভালো ফল পাওয়া যাবে। নিয়মিত এই ব্যায়াম করলে আপনার কোমরে ব্যথা হওয়া থেকে মুক্তি পাবেন। 



পেশি শক্তিশালী করার উপায়


পেশির নমনীয়তায় এই ব্যায়ামটি খুবই সহায়তা করে।


পায়ের শিরায় টান প্রথমে আপনার পা দুটিকে প্রশস্ত করে নিন এবং শরীরকে সোজা রাখুন। এরপর  মেরুদন্ড সোজা রেখে বাঁ দিকে ৯০° বাঁকান। অন্য পা কেও এভাবে করুন। এভাবে প্রতিটি বাঁকে প্রতি বার ১৫ থেকে ২০ বার করুন।



সুমো স্কোয়াট


স্কোয়াট ব্যায়ামের উপকারিতা প্রথমে কাঁধকে সোজা করুন এবং দুটি পা একটু ফাঁকা করে দাঁড়ান, দুই পায়ের পাতার সামনের অংশ যাতে দুই দিকে থাকে। দুহাত সামনে মেলে ধরুন। এই অবস্থায় একবার পিছনের অংশ তে গিয়ে বসুন পরেরবার সামনের অংশ হতে গিয়ে বসুন। এভাবে ১০থেকে ১২ বার করলে উরুর পেশী মজবুত হয়।


পায়ের শক্তি বৃদ্ধি করার উপায় এছাড়াও আরো কিছু ব্যায়াম রয়েছে যেমন সাইড লেগ রাইজেস, কিক বক্সিং, সিঙ্গেল লেগ ডেট লিফ্ট ইত্যাদি যেগুলো করলে আপনার শরীরের পেশি আরো মজবুত হবে। ফলে সব ধরনের পেশীর ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। 



কখন ডাক্তার দেখাতে হবে?


কোন রোগের কোন চিকিৎসক পেশী ব্যথা সব সময় ক্ষতিকারক হয় না। কিছু কিছু ক্ষেত্রে বাসায় বসেও এর চিকিৎসা করা যায়। কিন্তু মারাত্মক ধরনের বেশি ব্যথা হয়ে থাকলে তখন চিন্তার বিষয় হয়ে উঠতে পারে। আর এই ক্ষেত্রে ডাক্তার দেখানোর বিকল্প কিছুই নেই- যখন ডাক্তার দেখাতে হবে-


১) ব্যায়ামের মাধ্যমে ব্যথা কয়েকদিনের মধ্যে না সাড়লে

২) পেশী ব্যথা গুরুতরভাবে হলে

৩) ব্যথাতে যদি ফুসকুড়ি দেখা দেয়

৪) ব্যথাতে যদি লাল বা ফোলা ভাব দেখা দেয়


রগের সমস্যায় কোন ডাক্তার, ব্যাথার ডাক্তার

এ ছাড়াও সাধারণ ওষুধ নেওয়ার সাথে সাথে যদি ব্যথা বেড়ে যায় এক্ষেত্রে ডাক্তার দেখানো তে বিলম্ব না করাই ভালো।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ