ভেরা পালন করার সঠিক নিয়ম ও পদ্ধতি

 









ভেরা পালন করার সঠিক নিয়ম ও পদ্ধতি

আমাদের দেশের সবচেয়ে বেশি দামি মাংস যদি দরা হয় তাহলে ভেড়ার মাংস দরা হয়ে থাকে। আমাদের দেশে ভেড়া পালন করে এমন মানুষ অনেক কম রয়েছে।

আমাদের যাদের বাড়ি সহরে তারা ভেড়া পালন  কখনো দেখেও নাই এমন মানুষ ও রয়েছে। আপনারা যদি ভেড়া পালন করতে পারেন তাহলে ভেড়া অনেক দামে বিক্রি করতে পারবেন। কারন ভেড়ার মাংস সবাই খেতে চায় কিন্তু ভেড়ার মাংস সহযে খুজে পাওয়া যায় না। আর ভেড়ার মাংস ও অনেক মজা।

আপনাদের এখন বলবো কি কি নিয়ম মেনে আপনারা ভেড়া পালন করবেন, আর কিভাবে আপনারা ভেড়া বিক্রি করবেন বেশি দামে। ছাগল পালন

ভেড়া পালন করার সঠিক নিয়ম

আপনারা প্রথমে ২ টা বড় ভেড়া আর ২ টা ভেড়ার বাচ্চা দিয়ে শুরু করতে পারেন। আপনারা ২ টা বড় ভেড়া দিয়ে বাচ্চা নিয়ে ভেড়ার পল্লি বাড়াবেন, আর সেই ২ টি ভেড়ার সাথে বাচ্চা ২ টি ও বড় করতে থাকবেন।

আপনারা যদি প্রথমেই বেশি ভেড়া পালন করতে যান তাহলে আপনাদের বিরক্ত লাগতে পারে এবং আপনাদের ভেড়াও ঠিক মতো পালন করতে পারবেন না।

আপনারা যখন ২ টি বড় ভেড়া আর ২ টি ভেড়ার বাচ্চা সঠিক নিয়মে পানন করতে পারবেন তখন আপনাদের ভেড়ার বাচ্চা হবে এবং আপনাদের ভেড়ার সংখ্যাও বাড়তে থাকবে।

আপনারা ১ বছরের ভিতরে দেখবেন আপনাদের ভেড়ার সংখ্যা অনেক বেড়ে গিয়েছেন। একটি ভেড়া ৩ থেকে ৪ টি করে বাচ্চা দিয়ে থাকে তাহলে চিন্তা করেন ১ বছর পর সেই বাচ্চা যদি বাচ্চা দেয় তাহলে কত ভেড়া হবে আপনাদের।

আপনাদের ভেড়ার সংখ্যা যখন বেড়ে যাবে তখন আপনারা এক দিক দিয়ে ভেড়া বিক্রি করবেন আরেক দিক দিয়ে আপনাদের বেড়া বাড়াতে থাকবেন।। আপনারা যদি প্রতি মাসে ২ টি ভেড়া বিক্রি করেন তাহলে ১৮ থেকে ২০ হাজার টাকা থাকবে আপনাদের। ছাগল পালন

ভেড়ার খাবার কিছু তালিকা

ভেড়া সব দরনের খাবার খেয়ে থাকে। আপনারা কোন খরচ ছাড়াই আপনাদের ভেড়া পালন করতে পারেন। আপনাদের শুধু একটু কষ্ট করতে হবে আর কিছু না।

আপনারা আপনাদের ভেড়াকে মাঠে ছেরে দিবেন সকালে, তারা মাঠ থেকেই সারা দিনের খাবার খেয়ে নিবে। আপনারা মাজে মাজে ঘাস কেটে এনে আপনাদের ভেড়াকে দিবেন।

আর ভেড়া কিন্তু সব দরনের ঘাস খায় না, ভেড়া যেই ঘাস খায় আপনারা সেই ঘাস খাওয়ানোর চেষ্টা করবেন।

আপনারা মাজে মাজে আপনাদের ভেড়াকে ভাতের ফেনের সাথে খইল ভুসি মিক্স করে খাওয়ানোর চেষ্টা করবেন। আর আপনাদের পচা ভাত তরকারি থাকলে ভেড়াকে দিবেন সে অনেক মজা করে খাবে।

আপনারা মাজে মাজে নষ্ট ফল শাক-সবজি পেলে আপনাদের ভেড়াকে এনে খাওয়াবেন। তাহলে দেখবেন আপনাদের ভেড়ার শরীলের গঠন ঠিক থাকবে।

আপনারা চাইলে শুধু ঘাস খাওয়াতে পারেন কিন্তু এতে করে আপনার ভেড়ার সাস্থ ভালো থাকবে না। ভেড়াকে মোটা তাজা করতে হলে ভিবিন্ন খাবার খাওয়াতে হবে। ছাগল পালন

ভেড়ার ভিবিন্ন দরনের সমস্যা

ভেড়ার গরম অনেক বেশি লাগে। আপনারা আপনাদের ভেড়াকে গরমের দিনে প্রতিদিন গোসল করানোর চেষ্টা করবেন। আর আপনারা আপনাদের ভেড়াকে ঠান্ডা পরিবেশে রাখার চেষ্টা করবেন।

ভেড়া সম্পর্কে বিস্তারিত তথ্য জানুন

আপনারা আপনাদের ভেড়া যদি কোরবানির ঈদে বিক্রি করেন তাহলে আপনারা বেশি টাকা বিক্রি করতে পারবেন। আর আপনারা চাইলে ভিবিন্ন হাটেও আপনাদের ভেড়া বিক্রি করতে পারবেন।।

আমাদের দেশের ৭০% ভেড়া পালক হাটে নিয়ে বিক্রি করে ভেড়া। তাই আমি আপনাদের বলবো আপনারা আপনাদের এলাকার হাটে গিয়ে ভেড়া বিক্রি করবেন।

আপনাদের যেই ভাবে ভেড়া পালন সম্পর্কে আজকে বলেছি আপনাদের কেউই বলবে না এই টিপস গুলো। আপনারা এই টিপস গুলো কাজে লাগিয়ে ভালো টাক ইনকা করতে পারবেন।  আর আপনারা ভেড়া বিক্রি নিয়ে কোন চিন্তা করবেন না ভেড়া কিনার মতো মানুষের অভাব নেই। ছাগল পালন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ