স্কিনকেয়ার পণ্যের কার্যকারিতা নিয়ে চিন্তিত? এখানে একটি ব্যাখ্যা!





 স্কিনকেয়ার পণ্যের কার্যকারিতা নিয়ে চিন্তিত? এখানে একটি ব্যাখ্যা!



যখন আপনার স্কিনকেয়ার রুটিন এবং আপনার ব্যবহৃত পণ্যগুলির কথা আসে, তখন বিভ্রান্ত হওয়া সহজ এবং সন্দেহ হয় যে তারা আসলে আপনার জন্য কাজ করছে কিনা। আপনি হয়তো ভাবছেন যে অভ্যাসটি সমস্যা বাড়ছে কিনা! ব্রিলারে সিইও জিগার প্যাটেল বলেন, "কখনও কখনও, আপনি অনেক উৎসাহ নিয়ে একটি নতুন স্কিনকেয়ার অনুষ্ঠান শুরু করেন এবং পণ্যগুলি ব্যবহারের পরে কিছু দৃশ্যমান পার্থক্য লক্ষ্য করেন। কিন্তু সমস্যাটি প্রায়শই শুরু হয় যখন আপনি তাদের ব্যবহার বন্ধ করার সিদ্ধান্ত নেন বা অন্য কিছু পণ্যগুলিতে স্যুইচ করেন! আপনি এক বর্গক্ষেত্র ফিরে যান, এবং সমস্যাটি আবার দেখা দেয়। কদাচিৎ, এক বা দুইবার যেকোনো পণ্য ব্যবহার করে ত্বকের উদ্বেগের আজীবন সমাধান রয়েছে। ”


চামড়া

ছবি: শাটারস্টক


আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন এমন হয়? আচ্ছা, এর পেছনে বিজ্ঞান আছে! বেশিরভাগ স্কিনকেয়ার পণ্য শুধুমাত্র শরীরের ভিতরে বা বাইরে থেকে নেতিবাচক প্রভাব প্রতিরোধ বা প্রতিরোধ করতে পারে। তারা অভ্যন্তরীণভাবে আমাদের শরীরের কার্যক্রমে পরিবর্তন আনতে পারে না। হাইপারপিগমেন্টেশন কীভাবে রঙ্গক ত্বকের দিকে নিয়ে যায় তার একটি উদাহরণ গ্রহণ করে আসুন আমরা এটি গভীরভাবে বুঝতে পারি।


চামড়া

ছবি: শাটারস্টক


আমাদের ত্বকে মেলানিনের পরিমাণ ত্বকের রঙ নির্ধারণ করে। ত্বকের গভীর স্তরে মেলানোসাইটস মেলানিন নিtionসরণের পরিমাণ নিয়ন্ত্রণ করে। মেলানোসাইট-উদ্দীপক হরমোন (এমএসএইচ) ত্বকের মেলানোসাইট নিয়ন্ত্রণ করে। পিটুইটারি গ্রন্থি, আপনার মস্তিষ্কের গোড়ায়, MSH নিয়ন্ত্রণ করে। প্যাটেল ব্যাখ্যা করেছেন, "এই সবই অতিরিক্ত বৈজ্ঞানিক এবং জটিল মনে হতে পারে, কিন্তু এখানে বর্ণনার মূল কথা হল: মস্তিষ্কের কাছে অবস্থিত একটি গ্রন্থি আমাদের ত্বকের স্বর নির্ধারণ করে। এই বিবেচনায়, মুখে লাগানো একটি ক্রিম কি আমাদের মস্তিষ্কে পৌঁছাতে পারে এবং মেলানোসাইট উৎপন্ন হতে বাধা দিতে পারে? কোনভাবেই না! কিন্তু এটি কি পিগমেন্টেশন নিয়ন্ত্রণ করতে পারে? হ্যাঁ!" যখন আপনি কোন ক্রিম প্রয়োগ করেন, এটি অতিরিক্ত মেলানিন পরিষ্কার করে এবং মেলানোসাইট নিয়ন্ত্রণ করে, কিন্তু এর বাইরে কিছুই নয়। সুতরাং, আপনি একটি ক্রিম আশা করতে পারেন যা আপনাকে ট্যানিং থেকে পুনরুদ্ধার করতে এবং আপনার আসল ত্বকের রঙ ফিরিয়ে আনতে সহায়তা করবে, তবে এটি আপনার ত্বকের রঙকে হালকা করতে পারে না।


এই উদাহরণ দিয়ে, এটা স্পষ্ট যে স্কিনকেয়ার পণ্যগুলিকে জীবনযাপনের পণ্য হিসাবে দেখা উচিত, যাদুকরী প্রতিকার নয়। অতএব, যা আপনার জন্য উপযুক্ত তাতে লেগে থাকুন। একটি বিরতি নেওয়ার চেষ্টা করুন এবং দেখুন আপনার ব্রণ/পিগমেন্টেশন/ডার্মাটাইটিস/খুশকি/চুল পড়া যদি ফিরে আসে যদি আপনি নির্দিষ্ট পণ্য ব্যবহার বন্ধ করেন। যদি না হয়, হয়তো উদ্বেগ ছিল অস্থায়ী হরমোনের পরিবর্তন, খাদ্যাভ্যাস, জলবায়ু, দূষণ বা চাপের কারণে। কিন্তু যদি সমস্যাটি ফিরে আসে, তাহলে পণ্য (গুলি) কে আপনার আজীবন সঙ্গী হিসেবে বিবেচনা করুন! প্যাটেল যোগ করেছেন, "এই কারণেই আপনার ত্বকের সমস্যাগুলি সমাধান করার সময় প্রাকৃতিক এবং পরিষ্কার পণ্যগুলি বেছে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ যদি কোন পণ্য আপনার জন্য উপযুক্ত হয় এবং আপনার সমস্যা সমাধানে সাহায্য করে, আপনি এটিকে বিয়ে করতে চান এবং এটি পরিবর্তন করতে চান না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ