আপনার যদি টিকা দেওয়া হয় তাহলে আপনার কোভিড -১ Get আসার প্রকৃত ঝুঁকি কী?



আপনার যদি টিকা দেওয়া হয় তাহলে আপনার কোভিড -১ Get আসার প্রকৃত ঝুঁকি কী?

উইলি বি থমাস / গেটি ছবি

তথাকথিত "যুগান্তকারী সংক্রমণ" এমন কিছু লোকের মধ্যে রিপোর্ট করা হয়েছে যাদের সম্পূর্ণ টিকা দেওয়া হয়েছে।

কিন্তু কাঁচা তথ্য দেখায় যে টিকা দেওয়া লোকদের ক্ষেত্রে যুগান্তকারী মামলার ঝুঁকি খুবই কম, সম্ভাব্য ৫ হাজারের মধ্যে ১ টি।

উপরন্তু, টিকা দেওয়ার পরে কোভিড -১ from থেকে হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি অত্যন্ত ছোট, ১০ লক্ষের মধ্যে ৫ টি।

একটি নতুন গবেষণায় দেখা গেছে যে যারা টিকা দেয়নি তাদের সম্পূর্ণভাবে টিকা দেওয়া লোকদের তুলনায় কোভিড -১ get হওয়ার সম্ভাবনা পাঁচগুণ বেশি।

সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) বিশ্বস্ত সূত্রের মতে, টিকা নেওয়া ব্যক্তিদের জন্য কোভিড -১ from থেকে হাসপাতালে ভর্তি বা মৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কম। যাইহোক, সিডিসি জোর দেয় যে কোন ভ্যাকসিন শতভাগ কার্যকর নয়।


তথাকথিত "যুগান্তকারী সংক্রমণ" অনেক লোকের মধ্যে রিপোর্ট করা হয়েছে যারা সম্পূর্ণরূপে টিকা নিয়েছে। অত্যন্ত বিরল ক্ষেত্রে, কিছু টিকা দেওয়া ব্যক্তি COVID-19 বিকাশের পরে হাসপাতালে ভর্তি হয়েছেন বা মারা গেছেন।




 কিন্তু এই মামলাগুলি সম্পর্কে সত্য কি? টিকা দেওয়ার পরে কোভিড -১ with নিয়ে অসুস্থ হওয়ার বিষয়ে আমাদের কি সত্যিই চিন্তা করার দরকার আছে?


নিউ জার্সির নিউয়ার্কের ইউনিভার্সিটি হসপিটালের প্রেসিডেন্ট ও সিইও শরিফ এলনাহাল এবং নিউ জার্সি স্বাস্থ্য অধিদপ্তরের প্রাক্তন কমিশনার হেলথলাইনকে বলেন, প্রথমত, টিকাদান করা সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি যা আপনি রক্ষা করতে পারেন কোভিড -১ from থেকে নিজেকে।


তিনি বলেন, "সম্পূর্ণরূপে টিকা দেওয়া আপনার সংক্রমণের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করে এবং আপনার হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি আরও বেশি মাত্রায় হ্রাস করে।" "প্রকৃতপক্ষে, যদি আপনি অপ্রচলিত হন তবে এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজগুলির মধ্যে একটি।"


যুগান্তকারী সংক্রমণের ঝুঁকি

এলনহাল বলেছিলেন যে তিনি গত কয়েক সপ্তাহে প্রথমবারের মতো যুগান্তকারী সংক্রমণ দেখতে শুরু করেছিলেন, যার মধ্যে কিছু এমনকি মৃত্যুর কারণও হয়েছিল।


কিন্তু টিকা দেওয়া মানুষের জন্য ঝুঁকি এখনও খুবই কম।


শুক্রবার প্রকাশিত সিডিসির একটি নতুন গবেষণায় দেখা গেছে যে যারা টিকা দেওয়া হয়েছে তাদের কোভিড -১ develop হওয়ার এবং হাসপাতালে ভর্তি হওয়ার বা রোগে মারা যাওয়ার সম্ভাবনা অনেক কম।


টিকা দেওয়া হয়নি এমন মানুষের তুলনায়, যারা টিকা দেওয়া হয়েছিল তাদের কোভিড -১ develop হওয়ার সম্ভাবনা পাঁচ গুণ কম ছিল। তাদের হাসপাতালে ভর্তি হওয়ার এবং রোগে মারা যাওয়ার সম্ভাবনা 10 গুণ কম ছিল।


নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে মার্কিন অঞ্চলের তথ্য ব্যবহার করা হয়েছে যুগান্তকারী ক্ষেত্রে বিস্তারিত তথ্য সহ। এটি বেশিরভাগ টিকা দেওয়া মানুষের জন্য অনুমান করা হয়েছে, যুগান্তকারী সংক্রমণের ঝুঁকি 5,000 এর মধ্যে প্রায় 1। কম সংক্রমণ হার সহ এলাকায়, এটি 10,000 এর মধ্যে 1। ব্রেকথ্রু হাসপাতালে ভর্তি হওয়া স্পষ্টতই কারণ টিকা দেওয়া সত্ত্বেও মানুষ যথেষ্ট অসুস্থ, হাসপাতালে ভর্তির প্রয়োজন, ”এলনহাল বলেছিলেন। "তবে এটি জোর দেওয়া গুরুত্বপূর্ণ যে মৃত্যুর ঝুঁকি এখনও খুব কম, এমনকি যদি আপনাকে হাসপাতালে ভর্তির প্রয়োজন হয় তবে টিকা দেওয়া ব্যক্তি হিসাবে।"


এলনহালের মতে, আমরা যা দেখছি তা হল টিকা থেকে প্রতিরোধ ক্ষমতা হ্রাস এবং ডেল্টা বৈকল্পিক, যা মূল করোনাভাইরাস রূপের চেয়ে দ্বিগুণ সংক্রামক, একই সময়ে ঘটছে।


"এটি সেই দুটি জিনিসের সঙ্গম যা এই মুহূর্তে সমস্যার সৃষ্টি করছে," তিনি বলেছিলেন। "সুতরাং আমি আশা করি যে সাধারণ জনগণের জন্য সহায়তাকারীরা পরে আসার পরিবর্তে তাড়াতাড়ি আসবে।"


টিকা দেওয়ার পরে হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি এখনও মাইনাসকুল

মার্কিন যুক্তরাষ্ট্রে আরও সংক্রামক ডেল্টা বৈকল্পিকতা বৃদ্ধি পাওয়ায় ব্রেকথ্রু কেসগুলি বৃদ্ধি পেয়েছে - এবং শিরোনাম তৈরি করছে -


যাইহোক, টিকা দেওয়ার হার এবং টিকা-পরবর্তী সংক্রমণের কাঁচা সংখ্যা ভেঙে দেখায় যে কোভিড -১ vacc ভ্যাকসিনগুলি হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর বিরুদ্ধে কতটা কার্যকর।


Sep সেপ্টেম্বর পর্যন্ত, মার্কিন যুক্তরাষ্ট্রে ১6 মিলিয়নেরও বেশি মানুষকে কোভিড -১ against এর বিরুদ্ধে সম্পূর্ণ টিকা দেওয়া হয়েছে। সিডিসির তথ্য অনুসারে, কোভিড -১ from থেকে হাসপাতালে ভর্তি বা মারা যাওয়া ভ্যাকসিন করা লোকের সংখ্যা এই সংখ্যার একটি ক্ষুদ্র অংশ।


টিকা দেওয়ার পরে মোট 11,440 জন মানুষ COVID-19 এর জন্য হাসপাতালে ভর্তি হয়েছিল। যাইহোক, এর মধ্যে 2,491 জনের কোন কোভিড -১ symptoms উপসর্গ ছিল না বা অন্য অবস্থার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছিল।


সুতরাং এর অর্থ হল 8,949 জন ব্যক্তি টিকা দেওয়ার পরে COVID-19 উপসর্গ সম্পর্কিত হাসপাতালে ভর্তি ছিলেন।


এর অর্থ হল টিকা দেওয়ার পরে COVID-19 এর জন্য হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি 0.00005 শতাংশ।


উপরন্তু, টিকা দেওয়া মানুষের মধ্যে ২,6৫ টি মৃত্যুর খবর পাওয়া গেছে, যাদের মধ্যে 3 জন মারা গেছে যাদের কোভিড -১ of এর লক্ষণ নেই, অথবা তাদের মৃত্যু কোভিড -১ to এর সাথে সম্পর্কিত নয়।


এর মানে হল কোভিড -১--সম্পর্কিত উপসর্গগুলি বিকাশের পর ২,১2২ টি টিকা দেওয়া মানুষ মারা গেছে।


তার মানে টিকা দেওয়ার পরে কোভিড -১--সম্পর্কিত অসুস্থতায় মারা যাওয়ার ঝুঁকি 0.00001 শতাংশ।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ