Sirtfood ডায়েট কি?



ভেরওয়েলে, আমরা বিশ্বাস করি যে স্বাস্থ্যকর জীবনযাপনের জন্য এক-আকার-ফিট-সমস্ত পদ্ধতি নেই। সফল খাওয়ার পরিকল্পনাগুলি পৃথক করা প্রয়োজন এবং পুরো ব্যক্তিকে বিবেচনায় নেওয়া উচিত। একটি নতুন ডায়েট প্ল্যান শুরু করার আগে, আপনার স্বাস্থ্যসেবা প্রদানকারী বা নিবন্ধিত ডায়েটিশিয়ানের সাথে পরামর্শ করুন, বিশেষ করে যদি আপনার অন্তর্নিহিত স্বাস্থ্যের অবস্থা থাকে।



দ্য সার্টফুড ডায়েট তৈরি করেছিলেন আইডেন গগিনস এবং গ্লেন ম্যাটেন, ইউকে -তে পুষ্টিবিদরা। একই নামের বই "দ্য সার্টফুড ডায়েট" -এ ব্যাখ্যা করা হয়েছে, যা মূলত যুক্তরাজ্যে 2016 এবং যুক্তরাষ্ট্রে 2018 সালে প্রকাশিত হয়েছিল।



খাদ্য দাবি করে যে অনুসারীরা সাত দিনে সাত পাউন্ড পর্যন্ত হারাতে পারে। এটি একটি খাদ্যতালিকাগত পরিকল্পনা হিসেবে প্রচারিত হয় যা আপনার "চর্মসার জিন" চালু করে যা শরীরে প্রচুর পরিমাণে সার্টিউইন (SIRTs) সমৃদ্ধ খাবার গ্রহন করে, যা শরীরে পাওয়া সাতটি প্রোটিনের একটি গ্রুপ যা বার্ধক্য প্রক্রিয়াকে ধীর করা সহ বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা এবং কাজগুলির সাথে যুক্ত। , প্রদাহ হ্রাস, এবং বিপাক নিয়ন্ত্রণ


Sirtuin- সক্রিয় খাবার (sirtfoods) শরীরের এই সাতটি প্রোটিনের মাত্রা বাড়াতে সক্ষম হতে পারে। Sirtfoods প্রধানত উদ্ভিদ ভিত্তিক, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ খাবার যেমন ডার্ক চকোলেট, মাচা গ্রিন টি, কেল, স্ট্রবেরি, রেড ওয়াইন, ব্লুবেরি এবং আরও অনেক কিছু।


এর মূল অংশে, Sirtfood ডায়েট একটি ক্যালোরি-সীমাবদ্ধ খাদ্য যা নতুন সুপারফুড হিসাবে sirtfoods ডাব। যদিও শরীরে সার্টুইনের কাজকে সমর্থন করার জন্য বৈজ্ঞানিক গবেষণা রয়েছে, সেখানে সার্টফুড ডায়েটকে সমর্থন করার প্রমাণের অভাব রয়েছে।


বিশেষজ্ঞরা যা বলেন

“সার্টফুড ডায়েট শার্টুইন সমৃদ্ধ খাবার খাওয়ার উপর জোর দেয়। Sirtuins (SIRTs) হল দেহে পাওয়া সাতটি প্রোটিনের একটি গ্রুপ যা বিভিন্ন ধরনের ফাংশন নিয়ন্ত্রণ করতে দেখানো হয়েছে, যেমন বিপাক এবং চাপের প্রতিক্রিয়া, এবং সম্ভাব্য দীর্ঘায়ু এবং রোগ ব্যবস্থাপনায় ভূমিকা পালন করে। যদিও সর্টুইনের উপকারিতা নিয়ে বেশিরভাগ গবেষণা পশুদের উপর, মানুষের মধ্যে উদ্ভূত বিজ্ঞান আশাব্যঞ্জক। বলার অপেক্ষা রাখে না, ডায়েটটি অসুবিধা নিয়ে আসে। প্রাথমিকভাবে এটি আপনার ‘চর্মসার জিন’ সক্রিয় করার প্রতিশ্রুতি দেয়। উপরন্তু, যখন ডায়েটে থাকা খাবারগুলি পুষ্টি সমৃদ্ধ এবং অনেক স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারে, তখন ডায়েট দীর্ঘমেয়াদী অনুসরণ করার জন্য সীমাবদ্ধ, ব্যয়বহুল এবং অবাস্তব হতে পারে। পরিশেষে, খাদ্যের প্রথম পর্যায়ে বেশিরভাগ মানুষের জন্য ক্যালোরি খুব কম, এবং এই পরিকল্পনাটি তাদের জন্য নয় যা বিশৃঙ্খল খাওয়ার ইতিহাস রয়েছে।


ফল এবং শাকসবজি


Sirtfoods এন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ার প্রবণতা, তাই অবাক হওয়ার কিছু নেই যে Sirtfood ডায়েটে নিম্নলিখিত ফল এবং সবজি উৎসাহিত করা হয়: কালে, স্ট্রবেরি, পেঁয়াজ, আরুগুলা, ক্যাপার্স, ব্লুবেরি, মেডজুল খেজুর এবং লাল চিকোরি।


ঘাস এবং মশলা


Sirtfood ডায়েটে থাকার সময় হলুদ, পার্সলে, লোভেজ, এবং অন্যান্য ভেষজ এবং মশলা সুপারিশ করা হয়। এগুলি সবুজ রসে বা খাবারে স্বাদ যোগ করতে ব্যবহার করা যেতে পারে।


পানীয়


Sirtfood ডায়েটে থাকাকালীন, আপনি প্রতিদিন কমপক্ষে একটি গ্রিন ড্রিংক (জুস বা শেক) খান। একেবারে শুরুতে, প্রতিদিন বেশ কয়েকটি সবুজ পানীয় সুপারিশ করা হয়। সময়ের সাথে সাথে, আপনি ধীরে ধীরে আরও খাবার এবং কম পানীয় অন্তর্ভুক্ত করবেন। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পানীয় যেমন রেড ওয়াইন, কফি এবং চা প্রতিদিন অনুমোদিত।


সয়া, লেজুম এবং মাংস


সার্টফুড ডায়েটে প্রোটিনের উৎসগুলির মধ্যে রয়েছে সয়া, লেবু এবং মাংস। সয়া এবং লেবুগুলি সার্টুইনের উৎস যখন মাংস নয়। যদি মাংস খাওয়া হয়, তবে এটি শুধুমাত্র পরিমিত পরিমাণে খাওয়া উচিত কারণ এতে ক্যালরির পরিমাণ বেশি এবং সার্টুইনের সমৃদ্ধ উৎস নয়। নিরামিষাশী এবং নিরামিষাশীরা তাদের প্রোটিন উদ্ভিদ-ভিত্তিক টর্ফু এবং মটরশুঁটির মতো সিরটুইনের উৎস থেকে পেতে পারে।


দানা


সার্টফুড ডায়েট শস্য দিয়ে তৈরি পাস্তা সহ শস্যের অনুমতি দেয়, যদিও স্কার্টুইনের পরিমাণ বেশি হওয়ায় বেকওয়েট জোরালোভাবে সুপারিশ করা হয়। বেকউইট ফ্লেক্স এবং পাফস মুয়েসলির মতো সিরতুইন সমৃদ্ধ ব্রেকফাস্ট খাবার তৈরি করতে ব্যবহার করা যেতে পারে।


স্বাস্থ্যকর চর্বি


Sirtfood ডায়েটে বাদাম, জলপাই তেল এবং দুগ্ধ সবই অনুমোদিত। Sirtuin- সমৃদ্ধ চর্বিগুলির মধ্যে রয়েছে অতিরিক্ত কুমারী জলপাই তেল, আখরোট এবং চর্বিযুক্ত মাছ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ