কীভাবে দ্রুত ওজন কমানো যায়: 3 টি সহজ ধাপ, বিজ্ঞানের উপর ভিত্তি করে



কীভাবে দ্রুত ওজন কমানো যায়: 3 টি সহজ ধাপ, বিজ্ঞানের উপর ভিত্তি করে

ওজন কমানোর উপায়

ক্যালোরি এবং অংশ

পরামর্শ


খাবারের ধারণা

কত দ্রুত হারানো যায়

শেষের সারি

যদি আপনার ডাক্তার এটি সুপারিশ করেন, নিরাপদে ওজন কমানোর উপায় আছে। সবচেয়ে কার্যকর দীর্ঘমেয়াদী ওজন ব্যবস্থাপনার জন্য প্রতি সপ্তাহে 1 থেকে 2 পাউন্ডের স্থির ওজন কমানোর সুপারিশ করা হয়।


এটি বলেছিল, অনেক খাওয়ার পরিকল্পনা আপনাকে ক্ষুধার্ত বা অসন্তুষ্ট বোধ করে। স্বাস্থ্যকর খাওয়ার পরিকল্পনায় আটকে থাকা আপনার পক্ষে কঠিন হতে পারে এই প্রধান কারণগুলি।


যাইহোক, সব খাদ্যের এই প্রভাব নেই। কম কার্ব ডায়েট এবং পুরো খাবার, কম ক্যালোরি ডায়েট ওজন কমানোর জন্য কার্যকর এবং অন্যান্য ডায়েটের তুলনায় সহজেই লেগে থাকতে পারে।


এখানে ওজন কমানোর কিছু উপায় রয়েছে যা স্বাস্থ্যকর খাবার, সম্ভাব্য কম কার্বোহাইড্রেট এবং এর লক্ষ্য:


আপনার ক্ষুধা হ্রাস করুন

দ্রুত ওজন কমানোর কারণ

একই সময়ে আপনার বিপাকীয় স্বাস্থ্যের উন্নতি করুন

কিভাবে Simple টি সহজ ধাপে দ্রুত ওজন কমানো যায়

1. পরিশোধিত carbs উপর কাটা

দ্রুত ওজন কমানোর একটি উপায় হল শর্করা এবং স্টার্চ বা কার্বোহাইড্রেট কমানো। এটি কম কার্ব খাওয়ার পরিকল্পনার সাথে বা পরিশোধিত কার্বোহাইড্রেট হ্রাস করে এবং তাদের পুরো শস্য দিয়ে প্রতিস্থাপন করা যেতে পারে।


যখন আপনি এটি করেন, আপনার ক্ষুধার মাত্রা কমে যায় এবং আপনি সাধারণত কম ক্যালোরি খাওয়া শেষ করেন (1)।


কম কার্ব খাওয়ার পরিকল্পনার সাথে, আপনি কার্বসের পরিবর্তে শক্তির জন্য পোড়া সঞ্চিত চর্বি ব্যবহার করবেন।


আপনি যদি ক্যালোরি ঘাটতি সহ গোটা শস্যের মতো আরও জটিল কার্বোহাইড্রেট খেতে পছন্দ করেন তবে আপনি উচ্চ ফাইবার থেকে উপকৃত হবেন এবং সেগুলি ধীরে ধীরে হজম করবেন। এটি আপনাকে সন্তুষ্ট রাখতে তাদের আরও বেশি করে তোলে।


২০২০ সালের একটি গবেষণায় নিশ্চিত করা হয়েছে যে খুব কম কার্বোহাইড্রেটযুক্ত খাবার বয়স্ক জনগোষ্ঠীর ওজন কমানোর জন্য উপকারী (2)।


গবেষণায় আরও বলা হয়েছে যে কম কার্ব ডায়েট ক্ষুধা কমাতে পারে, যা চিন্তা না করে বা ক্ষুধার্ত না হয়ে কম ক্যালোরি খেতে পারে (3)।


লক্ষ্য করুন যে কম কার্ব ডায়েটের দীর্ঘমেয়াদী প্রভাবগুলি এখনও গবেষণা করা হচ্ছে। কম কার্ব ডায়েট মেনে চলাও কঠিন হতে পারে, যা ইয়ো-ইয়ো ডায়েটিং এবং স্বাস্থ্যকর ওজন বজায় রাখতে কম সাফল্যের দিকে নিয়ে যেতে পারে।


কম কার্ব ডায়েটের সম্ভাব্য নিম্নগতি রয়েছে যা আপনাকে একটি ভিন্ন পদ্ধতিতে নিয়ে যেতে পারে। কম ক্যালোরি ডায়েটগুলি ওজন হ্রাস করতে পারে এবং দীর্ঘ সময়ের জন্য বজায় রাখা সহজ হতে পারে।


যদি আপনি পরিমার্জিত কার্বোহাইড্রেটের পরিবর্তে পুরো শস্যের উপর মনোযোগ কেন্দ্রীভূত একটি খাদ্য বেছে নেন, তবে 2019 এর একটি গবেষণায় নিম্ন বডি মাস ইনডেক্স (BMI) (4 বিশ্বস্ত উৎস) এর সাথে উচ্চ আস্ত শস্যের সম্পর্ক রয়েছে।


আপনার ওজন কমানোর সর্বোত্তম উপায় নির্ধারণ করতে, সুপারিশের জন্য আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ