কোলাজেন সম্পূরক গ্রহণের শীর্ষ 6 উপকারিতা

 



কোলাজেন সম্পূরক গ্রহণের শীর্ষ 6 উপকারিতা

আমরা আমাদের পাঠকদের জন্য উপযোগী পণ্য মনে করি। আপনি যদি এই পৃষ্ঠার লিঙ্কগুলির মাধ্যমে কিনেন, তাহলে আমরা একটি ছোট কমিশন উপার্জন করতে পারি। এখানে আমাদের প্রক্রিয়া।


কোলাজেন আপনার শরীরের সবচেয়ে বেশি প্রোটিন।


এটি সংযোগকারী টিস্যুর প্রধান উপাদান যা টেন্ডন, লিগামেন্ট, ত্বক এবং পেশী সহ শরীরের বিভিন্ন অংশ তৈরি করে (1)।


কোলাজেনের অনেক গুরুত্বপূর্ণ কাজ রয়েছে, যার মধ্যে রয়েছে আপনার ত্বকের গঠন এবং আপনার হাড়কে শক্তিশালী করা (1)।


সাম্প্রতিক বছরগুলিতে, কোলাজেন সম্পূরক জনপ্রিয় হয়ে উঠেছে। বেশিরভাগই হাইড্রোলাইজড, যার অর্থ কোলাজেন ভেঙে ফেলা হয়েছে, যা আপনার জন্য শোষণ করা সহজ করে তোলে।


শুকরের মাংসের চামড়া এবং হাড়ের ঝোল সহ আপনার কোলাজেনের পরিমাণ বাড়ানোর জন্য আপনি খেতে পারেন এমন বেশ কয়েকটি খাবার রয়েছে।


কোলাজেন সেবনে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা থাকতে পারে, জয়েন্টের ব্যথা উপশম থেকে শুরু করে ত্বকের স্বাস্থ্যের উন্নতি পর্যন্ত (2, 3, 3)।


এই নিবন্ধটি কোলাজেন গ্রহণের 6 টি বিজ্ঞান-সমর্থিত স্বাস্থ্য উপকারিতা নিয়ে আলোচনা করবে।


1. ত্বকের স্বাস্থ্যের উন্নতি করতে পারে

কোলাজেন আপনার ত্বকের একটি প্রধান উপাদান।


এটি ত্বককে শক্তিশালী করতে ভূমিকা রাখে, প্লাস স্থিতিস্থাপকতা এবং হাইড্রেশন উপকার করতে পারে। আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার শরীর কম কোলাজেন উৎপন্ন করে, যার ফলে ত্বক শুষ্ক হয় এবং বলিরেখা তৈরি হয় (4)।


যাইহোক, বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে কোলাজেন পেপটাইডস বা কোলাজেন ধারণকারী সম্পূরকগুলি আপনার ত্বকের বার্ধক্য হ্রাস করতে সাহায্য করে এবং বলিরেখা এবং শুষ্কতা হ্রাস করে (5, 6, 7, 8, 8)।


এক গবেষণায়, যে মহিলারা 8 সপ্তাহের জন্য 2.5-5 গ্রাম কোলাজেন ধারণকারী পরিপূরক গ্রহণ করেছিলেন তারা কম ত্বকের শুষ্কতা এবং ত্বকের স্থিতিস্থাপকতায় উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছিলেন যারা পরিপূরক গ্রহণ করেননি (7)।


আরেকটি গবেষণায় দেখা গেছে যে মহিলারা 12 সপ্তাহের জন্য প্রতিদিন কোলাজেন সাপ্লিমেন্টের সাথে মিশ্রিত পানীয় পান করেছিলেন তারা ত্বকের হাইড্রেশন বৃদ্ধি পেয়েছিল এবং একটি নিয়ন্ত্রণ গোষ্ঠীর (6) তুলনায় বলিরেখা গভীরতার উল্লেখযোগ্য হ্রাস পেয়েছিল।


কোলাজেন সাপ্লিমেন্টের বলি-হ্রাসকারী প্রভাবগুলি আপনার শরীরকে কোলাজেন উৎপাদনের জন্য তাদের নিজেদেরকে উদ্দীপিত করার ক্ষমতাকে দায়ী করা হয়েছে (4 বিশ্বস্ত উৎস, 5)।


উপরন্তু, কোলাজেন সাপ্লিমেন্ট গ্রহণ অন্যান্য প্রোটিন উৎপাদনকে উৎসাহিত করতে পারে যা ইলাস্টিন এবং ফাইব্রিলিন সহ আপনার ত্বকের গঠনকে সাহায্য করে (4, 5)।


এছাড়াও অনেক কাহিনী আছে যে কোলাজেন সম্পূরক ব্রণ এবং অন্যান্য ত্বকের অবস্থা প্রতিরোধে সাহায্য করে, কিন্তু এগুলি বৈজ্ঞানিক প্রমাণ দ্বারা সমর্থিত নয়।


আপনি অনলাইনে কোলাজেন সাপ্লিমেন্ট কিনতে পারেন।


সারসংক্ষেপ

কোলাজেন ধারণকারী পরিপূরকগুলি আপনার ত্বকের বার্ধক্যকে ধীর করতে সাহায্য করতে পারে। যাইহোক, কোলাজেনের প্রভাব নিজেই পরীক্ষা করে অধ্যয়ন থেকে শক্তিশালী প্রমাণ প্রয়োজন।2. জয়েন্টের ব্যথা উপশম করতে সাহায্য করে

কোলাজেন আপনার কার্টিলেজের অখণ্ডতা বজায় রাখতে সাহায্য করে, যা রাবারের মতো টিস্যু যা আপনার জয়েন্টগুলোকে রক্ষা করে।


বয়স বাড়ার সাথে সাথে আপনার শরীরে কোলাজেনের পরিমাণ কমে যায়, অস্টিওআর্থারাইটিসের মতো ডিজেনারেটিভ যৌথ ব্যাধি হওয়ার ঝুঁকি বেড়ে যায় (9)।


কিছু গবেষণায় দেখা গেছে যে কোলাজেন সম্পূরক গ্রহণ অস্টিওআর্থারাইটিসের লক্ষণগুলি উন্নত করতে এবং সামগ্রিকভাবে জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করতে পারে (2), 2


এক গবেষণায়, athlet জন ক্রীড়াবিদ যারা ২ weeks সপ্তাহ ধরে প্রতিদিন 10 গ্রাম কোলাজেন সেবন করেন তারা হাঁটতে এবং বিশ্রামে থাকার সময় যৌথ ব্যথায় উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছেন, যে গ্রুপটি এটি গ্রহণ করেনি (10)।


অন্য একটি গবেষণায় দেখা গেছে, প্রাপ্তবয়স্করা প্রতিদিন grams০ দিনের জন্য 2 গ্রাম কোলাজেন গ্রহণ করে। যারা কোলাজেন গ্রহণ করেছিল তাদের জয়েন্টের ব্যথায় উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছিল এবং যারা এটি গ্রহণ করেনি তাদের তুলনায় শারীরিক ক্রিয়াকলাপে আরও ভালভাবে সক্ষম ছিল (11)।


গবেষকরা তত্ত্ব দিয়েছেন যে পরিপূরক কোলাজেন কার্টিলেজে জমা হতে পারে এবং আপনার টিস্যুগুলিকে কোলাজেন তৈরিতে উদ্দীপিত করতে পারে।


তারা পরামর্শ দিয়েছে যে এটি কম প্রদাহ, আপনার জয়েন্টগুলির আরও ভাল সমর্থন এবং ব্যথা হ্রাস করতে পারে (12)।


আপনি যদি তার সম্ভাব্য ব্যথা-উপশমকারী প্রভাবগুলির জন্য কোলাজেন সাপ্লিমেন্ট নেওয়ার চেষ্টা করতে চান, তাহলে গবেষণায় বলা হয়েছে যে আপনার দৈনিক ডোজ 8-12 গ্রাম (9, 13 বিশ্বস্ত উৎস) দিয়ে শুরু করা উচিত।


সারসংক্ষেপ

কোলাজেন সম্পূরক গ্রহণ করে প্রদাহ কমাতে এবং শরীরে কোলাজেন সংশ্লেষণকে উদ্দীপিত করার জন্য দেখানো হয়েছে। এটি অস্টিওআর্থারাইটিসের মতো যৌথ ব্যাধিযুক্ত মানুষের মধ্যে ব্যথা উপশম করতে সহায়তা করতে পারে।


3. হাড় ক্ষয় রোধ করতে পারে

আপনার হাড়গুলি বেশিরভাগ কোলাজেন দিয়ে তৈরি, যা তাদের গঠন দেয় এবং তাদের শক্তিশালী রাখতে সাহায্য করে (14)।


আপনার শরীরের কোলাজেন যেমন বয়স বাড়ার সাথে সাথে ক্ষয় হয়, তেমনি হাড়ের ভরও বেড়ে যায়। এটি অস্টিওপোরোসিসের মতো অবস্থার দিকে নিয়ে যেতে পারে, যা নিম্ন হাড়ের ঘনত্ব দ্বারা চিহ্নিত করা হয় এবং হাড় ভাঙার উচ্চ ঝুঁকির সাথে যুক্ত (14, 15, বিশ্বস্ত উৎস)।


গবেষণায় দেখা গেছে যে কোলাজেন সাপ্লিমেন্ট গ্রহণ করলে শরীরে কিছু প্রভাব থাকতে পারে যা হাড়ের ভাঙ্গন রোধ করতে সাহায্য করে যা অস্টিওপোরোসিস (9, 13)।


একটি গবেষণায় দেখা গেছে, মহিলারা হয় 5 গ্রাম কোলাজেন বা ক্যালসিয়াম সাপ্লিমেন্টের সাথে ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গ্রহণ করেন এবং 12 মাসের জন্য প্রতিদিন কোলাজেন গ্রহণ করেন না।


গবেষণার শেষে, ক্যালসিয়াম এবং কোলাজেন সম্পূরক গ্রহণকারী মহিলাদের প্রোটিনের রক্তের মাত্রা উল্লেখযোগ্যভাবে কম ছিল যা কেবল ক্যালসিয়াম গ্রহণকারীদের তুলনায় হাড়ের ভাঙ্গনকে উৎসাহিত করে (16)।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ