প্রোটিন পাউডারের 7 টি সেরা প্রকার

প্রোটিন পাউডারের 7 টি সেরা প্রকার

স্বাস্থ্য সচেতন মানুষের মধ্যে প্রোটিন পাউডার খুবই জনপ্রিয়।


বিভিন্ন ধরণের উত্স থেকে তৈরি অসংখ্য ধরণের প্রোটিন পাউডার রয়েছে।


যেহেতু অনেকগুলি বিকল্প রয়েছে, কোনটি সর্বোত্তম ফলাফল দেবে তা নির্ধারণ করা কঠিন হতে পারে।


এখানে 7 টি সেরা ধরণের প্রোটিন পাউডার রয়েছে।


আমরা আমাদের পাঠকদের জন্য উপযোগী পণ্য মনে করি। আপনি যদি এই পৃষ্ঠার লিঙ্কগুলির মাধ্যমে কিনেন, তাহলে আমরা একটি ছোট কমিশন উপার্জন করতে পারি। এখানে আমাদের প্রক্রিয়া।


প্রোটিন পাউডার কি?

প্রোটিন গুঁড়ো প্রাণী বা উদ্ভিদজাত খাদ্য থেকে প্রোটিনের ঘনীভূত উৎস, যেমন দুগ্ধ, ডিম, চাল বা মটর।


তিনটি সাধারণ ফর্ম আছে:


প্রোটিন ঘনত্ব: তাপ এবং এসিড বা এনজাইম ব্যবহার করে পুরো খাবার থেকে প্রোটিন বের করে উত্পাদিত হয়। এগুলি সাধারণত 60-80% প্রোটিন সরবরাহ করে, অবশিষ্ট 20-40% চর্বি এবং কার্বস দ্বারা গঠিত।

প্রোটিন বিচ্ছিন্ন করে: একটি অতিরিক্ত ফিল্টারিং প্রক্রিয়া আরও চর্বি এবং কার্বস অপসারণ করে, প্রোটিনকে আরও ঘনীভূত করে। প্রোটিন আইসোলেট পাউডারে প্রায় 90-95% প্রোটিন থাকে।

প্রোটিন হাইড্রোলাইসেট: অ্যাসিড বা এনজাইম দিয়ে আরও গরম করার মাধ্যমে উত্পাদিত - যা অ্যামিনো অ্যাসিডের মধ্যে বন্ধন ভেঙে দেয় - হাইড্রোলিসেটগুলি আপনার শরীর এবং পেশী দ্বারা আরও দ্রুত শোষিত হয়।

হাইড্রোলাইসেটগুলি অন্যান্য ফর্মের তুলনায় ইনসুলিনের মাত্রা বাড়িয়ে দেয় - অন্তত ছাই প্রোটিনের ক্ষেত্রে। এটি ব্যায়ামের পরে আপনার পেশীর বৃদ্ধি বাড়িয়ে তুলতে পারে (1)।


কিছু গুঁড়ো ভিটামিন এবং খনিজ, বিশেষ করে ক্যালসিয়ামের সাথে শক্তিশালী হয়।


যাইহোক, সবাই এই গুঁড়ো থেকে উপকৃত হয় না। যদি আপনার ডায়েট ইতিমধ্যেই উচ্চমানের প্রোটিন সমৃদ্ধ হয়, তাহলে প্রোটিন পাউডার যোগ করে আপনি সম্ভবত আপনার জীবনমানের অনেক পার্থক্য দেখতে পাবেন না।


যাইহোক, ক্রীড়াবিদ এবং যারা নিয়মিত ওজন উত্তোলন করে তারা দেখতে পারে যে প্রোটিন পাউডার গ্রহণ পেশী বৃদ্ধি এবং চর্বি হ্রাসে সহায়তা করে।


প্রোটিন গুঁড়ো এমন ব্যক্তিদেরও সাহায্য করতে পারে যারা শুধুমাত্র খাবারের সাথে প্রোটিনের চাহিদা মেটাতে সংগ্রাম করে, যেমন অসুস্থ মানুষ, বয়স্ক প্রাপ্তবয়স্ক এবং কিছু নিরামিষাশী বা নিরামিষাশী।


সারসংক্ষেপ

প্রোটিন গুঁড়ো বিভিন্ন উৎস থেকে আসে এবং বিভিন্ন ফর্মুলেশনে পাওয়া যায়। মানুষ পেশী ভর বৃদ্ধি, সামগ্রিক শরীরের গঠন উন্নত এবং তাদের প্রোটিন চাহিদা মেটাতে সাহায্য করে।   

1. হুই প্রোটিন

দুধ থেকে ছাই প্রোটিন আসে। এটি তরল যা পনির তৈরির প্রক্রিয়ার সময় দই থেকে পৃথক হয়। এতে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে কিন্তু ল্যাকটোজ, একটি দুধের চিনি রয়েছে যা অনেকেরই হজম করতে অসুবিধা হয়।


যদিও ছিদ্র প্রোটিন ঘনত্ব কিছু ল্যাকটোজ বজায় রাখে, বিচ্ছিন্ন সংস্করণটি খুব কম থাকে কারণ এই দুধের চিনি বেশিরভাগ প্রক্রিয়াকরণের সময় হারিয়ে যায়।


ছাই দ্রুত হজম হয় এবং ব্রাঞ্চেড-চেইন অ্যামিনো অ্যাসিড (BCAAs) সমৃদ্ধ। লিউসিন, এই বিসিএএগুলির মধ্যে একটি, প্রতিরোধ এবং সহনশীলতার ব্যায়ামের পরে পেশী বৃদ্ধি এবং পুনরুদ্ধারের উন্নয়নে প্রধান ভূমিকা পালন করে (2, 3, 3)।


যখন অ্যামিনো অ্যাসিড হজম হয় এবং আপনার রক্ত ​​প্রবাহে শোষিত হয়, তখন তারা পেশী প্রোটিন সংশ্লেষণ (এমপিএস), বা নতুন পেশী তৈরির জন্য উপলব্ধ হয়।


গবেষণায় জানা যায় যে, ছাই প্রোটিন পেশী ভর তৈরি ও বজায় রাখতে সাহায্য করতে পারে, ক্রীড়াবিদদের ভারী ব্যায়াম থেকে পুনরুদ্ধারে সহায়তা করে এবং শক্তি প্রশিক্ষণের প্রতিক্রিয়ায় পেশী শক্তি বৃদ্ধি করে (4, 5, 6, 7, 8, 9)।


তরুণদের একটি গবেষণায় দেখা গেছে যে ছোলা প্রোটিন সয়া প্রোটিনের চেয়ে এমপিএস 31% এবং কেসিন প্রোটিনের চেয়ে 132% বেশি প্রতিরোধের ব্যায়ামের পরে (9)।


যাইহোক, সাম্প্রতিক 10-সপ্তাহের একটি গবেষণায় দেখা গেছে যে পোস্টমেনোপজাল মহিলাদের প্রতিরোধের প্রশিক্ষণের জন্য অনুরূপ প্রতিক্রিয়া ছিল কিনা তারা ছাই প্রোটিন বা প্লেসবো (10 বিশ্বস্ত উৎস) গ্রহণ করেছিল।


স্বাভাবিক-ওজনের, অতিরিক্ত ওজনের এবং স্থূলকায় ব্যক্তিদের অন্যান্য গবেষণায় দেখা যায় যে, ছাই প্রোটিন চর্বি কমিয়ে এবং চর্বিহীন ভর বাড়িয়ে শরীরের গঠন উন্নত করতে পারে (11, 12, 13)।


আরো কি, ছাই প্রোটিন অন্যান্য ধরনের প্রোটিনের মতো ক্ষুধা কমায় বলে মনে হয় (14, 14, 15, 16, 17, 18)।


একটি গবেষণায় পাতলা পুরুষদের বিভিন্ন দিনে চার ধরনের তরল প্রোটিন খাবার দেওয়া হয়েছিল। মটর-প্রোটিন খাবারের ফলে ক্ষুধা সর্বাধিক হ্রাস পায় এবং পরবর্তী খাবারে ক্যালরির পরিমাণ সবচেয়ে বেশি হ্রাস পায় (18)।


কিছু গবেষণায় দেখা গেছে যে ছিদ্র প্রোটিন প্রদাহ কমাতে পারে এবং অতিরিক্ত ওজনের এবং স্থূলকায় মানুষের হৃদরোগের কিছু মার্কার উন্নত করতে পারে (19, 20, 21, 21)।


সারসংক্ষেপ

হুই প্রোটিন দ্রুত হজম হয়, অ্যামিনো অ্যাসিডের দ্রুত বৃদ্ধি প্রদান করে যা পেশী ভর এবং শক্তি বৃদ্ধিতে সহায়তা করতে পারে। এটি ক্ষুধা হ্রাস করতে পারে এবং চর্বি হ্রাস করতে পারে।


2. ক্যাসিন প্রোটিন

ছাইয়ের মতো, কেসিন দুধে পাওয়া একটি প্রোটিন। যাইহোক, কেসিন হজম হয় এবং অনেক ধীরে ধীরে শোষিত হয়।


ক্যাসিন একটি জেল গঠন করে যখন এটি পাকস্থলীর অ্যাসিডের সাথে যোগাযোগ করে, পেট খালি করার গতি কমিয়ে দেয় এবং আপনার রক্ত ​​প্রবাহের অ্যামিনো অ্যাসিড শোষণে বিলম্ব করে।


এর ফলে ধীরে ধীরে আপনার পেশীর অ্যামিনো অ্যাসিডের ক্রমাগত এক্সপোজার হয়, পেশী প্রোটিন ভাঙ্গার হার হ্রাস পায় (22)।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ