বি ভিটামিন পুষ্টির একটি গ্রুপ যা আপনার শরীরে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।



 বি ভিটামিন পুষ্টির একটি গ্রুপ যা আপনার শরীরে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।


বেশিরভাগ মানুষ এই ভিটামিনের প্রস্তাবিত মাত্রা শুধুমাত্র খাদ্যের মাধ্যমে পান কারণ তারা বিভিন্ন ধরণের খাবারে পাওয়া যায়।


যাইহোক, বয়স, গর্ভাবস্থা, খাদ্যতালিকাগত পছন্দ, চিকিৎসা শর্ত, জেনেটিক্স, ওষুধ এবং অ্যালকোহল ব্যবহারের মতো বিষয়গুলি শরীরের ভিটামিনের চাহিদা বাড়ায়।


এই পরিস্থিতিতে, বি ভিটামিনের সাথে সম্পূরক প্রয়োজন হতে পারে।


পুষ্টিকর পরিপূরকগুলি যা আটটি বি ভিটামিন ধারণ করে তাকে বি-কমপ্লেক্স ভিটামিন বলা হয়।


এখানে বি-কমপ্লেক্স ভিটামিনের স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি ডোজ সুপারিশ এবং সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে।


বি-কমপ্লেক্স ভিটামিন কি?

বি-কমপ্লেক্স সাপ্লিমেন্ট সাধারনত আটটি বি ভিটামিন এক পিল এ প্যাক করে।


বি ভিটামিনগুলি পানিতে দ্রবণীয়, যার অর্থ আপনার শরীর সেগুলি সংরক্ষণ করে না। এই কারণে, আপনার খাদ্য তাদের প্রতিদিন সরবরাহ করতে হবে।


বি ভিটামিনের অনেক গুরুত্বপূর্ণ কাজ রয়েছে এবং সুস্বাস্থ্য বজায় রাখার জন্য এটি গুরুত্বপূর্ণ।


বি-কমপ্লেক্স ভিটামিনগুলিতে সাধারণত নিম্নলিখিতগুলি থাকে:


বি 1 (থায়ামিন): থায়ামিন পুষ্টিকে শক্তিতে রূপান্তরিত করে বিপাকক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সবচেয়ে ধনী খাদ্য উৎসের মধ্যে রয়েছে শুয়োরের মাংস, সূর্যমুখী বীজ এবং গমের জীবাণু (1)।

বি 2 (রাইবোফ্লাভিন): রিবোফ্লাভিন খাদ্যকে শক্তিতে রূপান্তরিত করতে সাহায্য করে এবং অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবেও কাজ করে। রিবোফ্লাভিনে সর্বাধিক খাবারের মধ্যে রয়েছে মাংস, গরুর মাংস এবং মাশরুম (2)।

বি 3 (নিয়াসিন): নিয়াসিন সেলুলার সিগন্যালিং, বিপাক এবং ডিএনএ উত্পাদন এবং মেরামতে ভূমিকা পালন করে। খাদ্য উৎসের মধ্যে রয়েছে মুরগি, টুনা এবং মসুর ডাল (3)।

বি 5 (প্যান্টোথেনিক অ্যাসিড): অন্যান্য বি ভিটামিনের মতো, প্যান্টোথেনিক অ্যাসিড আপনার শরীরকে খাদ্য থেকে শক্তি পেতে সাহায্য করে এবং হরমোন এবং কোলেস্টেরল উৎপাদনেও জড়িত। লিভার, মাছ, দই এবং অ্যাভোকাডো সব ভাল উৎস (4)।

বি 6 (পাইরিডক্সিন): পাইরিডক্সিন অ্যামিনো অ্যাসিড বিপাক, লোহিত রক্তকণিকা উৎপাদন এবং নিউরোট্রান্সমিটার তৈরিতে জড়িত। এই ভিটামিনে সবচেয়ে বেশি খাবারের মধ্যে রয়েছে ছোলা, সালমন এবং আলু (৫)।

বি 7 (বায়োটিন): কার্বোহাইড্রেট এবং ফ্যাট বিপাকের জন্য বায়োটিন অপরিহার্য এবং জিনের এক্সপ্রেশন নিয়ন্ত্রণ করে। খামির, ডিম, সালমন, পনির এবং লিভার বায়োটিনের সেরা খাদ্য উৎস (6)।

বি 9 (ফোলেট): কোষের বৃদ্ধি, অ্যামিনো অ্যাসিড বিপাক, লাল এবং শ্বেত রক্তকণিকা গঠন এবং সঠিক কোষ বিভাজনের জন্য ফোলেট প্রয়োজন। এটি শাক, কলিজা এবং মটরশুটি জাতীয় খাবারে বা ফলিক অ্যাসিড (7)

বি 12 (কোবালামিন): সম্ভবত সব বি ভিটামিনের মধ্যে সবচেয়ে সুপরিচিত, বি 12 নিউরোলজিক্যাল ফাংশন, ডিএনএ উৎপাদন এবং লোহিত রক্তকণিকা বিকাশের জন্য অত্যাবশ্যক। বি 12 প্রাকৃতিকভাবে মাংস, ডিম, সামুদ্রিক খাবার এবং দুগ্ধজাত প্রাণীর উত্সে পাওয়া যায় (8)।

যদিও এই ভিটামিনগুলি কিছু বৈশিষ্ট্য ভাগ করে নেয়, তাদের প্রত্যেকেরই অনন্য ফাংশন রয়েছে এবং বিভিন্ন পরিমাণে প্রয়োজন হয়।



কারা বি-কমপ্লেক্স ভিটামিন গ্রহণ করবেন?

যেহেতু অনেক ভিটামিনে বি ভিটামিন পাওয়া যায়, তাই যতক্ষণ না আপনি একটি সুষম খাদ্য গ্রহণ করেন ততক্ষণ আপনার ঘাটতি হওয়ার ঝুঁকি নেই।


যাইহোক, কিছু পরিস্থিতিতে বি ভিটামিনের প্রয়োজনীয়তা বৃদ্ধি করে, সম্পূরকগুলি প্রয়োজনীয় করে তোলে।


গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলা

গর্ভাবস্থায়, ভিটামিনের চাহিদা, বিশেষ করে বি 12 এবং ফোলেট, ভ্রূণের বিকাশকে সমর্থন করে (9)।


গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলাদের ক্ষেত্রে, বিশেষ করে যারা নিরামিষাশী বা নিরামিষাশী ডায়েট অনুসরণ করে, তাদের জন্য বি-কমপ্লেক্স ভিটামিন যুক্ত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।


গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানো মহিলাদের মধ্যে B12 বা ফোলেট অভাব গুরুতর স্নায়বিক ক্ষতি বা ভ্রূণ বা শিশুর জন্মগত ত্রুটি হতে পারে (10)।


বয়স্করা

আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার ভিটামিন বি 12 শোষণ করার ক্ষমতা হ্রাস পায় এবং আপনার ক্ষুধা হ্রাস পায়, যার ফলে কিছু লোকের জন্য শুধুমাত্র খাদ্যের মাধ্যমে পর্যাপ্ত বি 12 পাওয়া কঠিন হয়ে পড়ে।


খাদ্য থেকে B12 বের করার শরীরের ক্ষমতা যাতে এটি শোষিত হতে পারে তা পর্যাপ্ত পরিমাণে পেটের অ্যাসিডের উপর নির্ভর করে।


যাইহোক, এটি অনুমান করা হয় যে 50- এর উপরে 10-30% মানুষ যথেষ্ট পরিমাণে পেট অ্যাসিড তৈরি করে না যা সঠিকভাবে B12 শোষণ করে (11)।


বি 12 -তে ঘাটতি বৃদ্ধ মানুষের হতাশা এবং মেজাজের ব্যাঘাতের সাথে যুক্ত হয়েছে (12, 13, 13)।


ভিটামিন বি 6 এবং ফোলেটের ঘাটতি বয়স্ক জনগোষ্ঠীর মধ্যেও সাধারণ (14, বিশ্বস্ত উৎস, 15)।


যাদের নির্দিষ্ট চিকিৎসা শর্ত রয়েছে

সিলিয়াক ডিজিজ, ক্যান্সার, ক্রোহন ডিজিজ, অ্যালকোহলিজম, হাইপোথাইরয়েডিজম এবং অ্যানোরেক্সিয়ার মতো কিছু চিকিৎসা শর্তে আক্রান্ত ব্যক্তিরা ভিটামিন বি (16, 17, 18, 19, 20) সহ পুষ্টির ঘাটতি বৃদ্ধির জন্য বেশি সংবেদনশীল।


উপরন্তু, এমটিএইচএফআর জেনেটিক মিউটেশন আপনার শরীরকে কীভাবে ফোলেট মেটাবোলাইজ করে তা প্রভাবিত করতে পারে এবং ফোলেটের অভাব এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে (21)।


আরো কি, যারা কিছু ওজন কমানোর অস্ত্রোপচার করেছেন তাদেরও বি ভিটামিনের অভাব হওয়ার সম্ভাবনা বেশি (22)।


এই পরিস্থিতিতে, রোগীদের প্রায়ই বি-কমপ্লেক্স ভিটামিনের সাথে সম্পূরক করার পরামর্শ দেওয়া হয় যাতে ঘাটতিগুলি সংশোধন করা যায় বা এড়ানো যায়।


নিরামিষাশী এবং ভেগান

ভিটামিন বি 12 প্রাকৃতিকভাবে মাংস, দুগ্ধ, ডিম এবং সামুদ্রিক খাবারের মতো পশুর পণ্যগুলিতে পাওয়া যায়।


নিরামিষাশী এবং কঠোর নিরামিষাশীরা B12 অভাবের ঝুঁকিতে থাকতে পারে যদি তারা এই ভিটামিন পর্যাপ্ত পরিমাণে সুরক্ষিত খাবার বা পরিপূরক না পায় (23)।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ