বাচ্চারা বেশি ফল এবং শাকসবজি খায় তারা মানসিক স্বাস্থ্যের উন্নতি করে

 

বাচ্চারা বেশি ফল এবং শাকসবজি খায় তারা মানসিক স্বাস্থ্যের উন্নতি করে

বাচ্চারা বেশি ফল এবং শাকসবজি খায় তারা মানসিক স্বাস্থ্যের উন্নতি করে


যুক্তরাজ্যের একটি নতুন গবেষণায় দেখা গেছে যে উচ্চ ফল এবং সবজি গ্রহণ মাধ্যমিক স্কুলছাত্রীদের উন্নত মানসিক স্বাস্থ্যের সাথে দৃ strongly়ভাবে যুক্ত।

গবেষণার লেখকরা লিখেছেন যে তারা আশা করেন যে তাদের গবেষণা কর্মকর্তাদের সকল শিক্ষার্থীদের জন্য ভাল পুষ্টি সরবরাহ করতে উত্সাহিত করবে।

খাদ্যের পছন্দ মানসিক স্বাস্থ্যের সাথে যুক্ত হতে পারে কিনা তা জানতে, গবেষকরা যুক্তরাজ্যের 50 টিরও বেশি স্কুলের জরিপ ব্যবহার করেছিলেন, মোট, প্রায় 11,000 শিক্ষার্থী জরিপটি সম্পন্ন করেছিল।

নতুন গবেষণায় দেখা যাচ্ছে যে তাজা ফল এবং সবজি সমৃদ্ধ একটি খাদ্যও মনের জন্য ভাল হতে পারে, বিশেষ করে যদি আপনি একটি বড় শিশু।


বিএমজে নিউট্রিশন, প্রিভেনশন অ্যান্ড হেলথ -এ প্রকাশিত গবেষণায় দেখা গেছে যে উচ্চ ফল এবং সবজি গ্রহণ মাধ্যমিক স্কুলছাত্রীদের উন্নত মানসিক স্বাস্থ্যের সাথে দৃ strongly়ভাবে যুক্ত। উপরন্তু, গবেষণা দেখায় একটি পুষ্টিকর ব্রেকফাস্ট এবং মধ্যাহ্নভোজ মানসিক সুস্থতার সাথে যুক্ত, আপনার বয়স যাই হোক না কেন।


“শিশুদের, ভাল পুষ্টি এবং মানসিক স্বাস্থ্যের উপর এর প্রভাবের উপর দৃষ্টি নিবদ্ধ করে এমন গবেষণা দেখতে ভাল লাগছে। কোহেন চিলড্রেনস সেন্টারের পেডিয়াট্রিক এন্ডোক্রিনোলজিতে বিশেষজ্ঞ অড্রে কল্টুন, আরডিএন, সিডিসিইএস, সিডিএন বলেন, এখন বাচ্চাদের মধ্যে আরও বেশি চাপ এবং উদ্বেগ রয়েছে, বিশেষত মহামারী এবং তাদের সহকর্মী এবং পরিবার থেকে বাড়িতে থাকার কারণে। এনওয়াই এর।


গবেষণায় যা পাওয়া গেছে

খাদ্যের পছন্দ মানসিক স্বাস্থ্যের সাথে যুক্ত হতে পারে কিনা তা জানতে, গবেষকরা যুক্তরাজ্যের 50 টিরও বেশি স্কুলের জরিপ ব্যবহার করেছিলেন। মোট, প্রায় 11,000 শিক্ষার্থী জরিপ সম্পন্ন করেছে (8,823 বৈধ জরিপ সহ) এবং প্রমাণ দেখায় যে গড় মানসিক স্বাস্থ্যের স্কোর মাধ্যমিক স্কুলের বাচ্চাদের 70 এর মধ্যে 46.6 এবং প্রাথমিক স্কুলের বাচ্চাদের জন্য 60 এর মধ্যে 46।


এর মধ্যে, মাধ্যমিক স্কুলছাত্রীদের মাত্র 25 শতাংশ এবং প্রাথমিক বিদ্যালয়ের 28.5 শতাংশ শিশু প্রতিদিন সুপারিশকৃত পাঁচ ভাগ ফল ও শাকসবজি খাওয়ার কথা জানিয়েছে। যথাক্রমে দশ শতাংশ এবং নয় শতাংশ ফল এবং সবজি খায়নি। প্রায় 21 শতাংশ মাধ্যমিক বিদ্যালয়ের বাচ্চারা এবং 12 শতাংশ প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা কেবল একটি নন-এনার্জি পানীয় বা সকালের নাস্তায় কিছুই খায়নি, যখন 11 শতাংশ দুপুরের খাবার খায়নি।


গবেষণায় দেখা গেছে যে শিক্ষার্থীরা দৈনিক এক বা দুটি অংশ ফল এবং সবজি খেয়েছে তারা 1.42 ইউনিট বেশি পেয়েছে, যখন তিন বা চারটি অংশ খেলে 2.34 ইউনিট বৃদ্ধি পেয়েছে। যারা পাঁচ বা তার বেশি অংশ খেয়েছে তাদের স্কোর 7.7 ইউনিট বেশি।


"মৌলিক স্তরে, শিশু এবং প্রাপ্তবয়স্ক উভয়ের দেহের বিকাশ ও কার্যকারিতার জন্য বিল্ডিং ব্লক প্রদানের জন্য পর্যাপ্ত পুষ্টির প্রয়োজন হয়, যার মধ্যে কোষ বৃদ্ধি এবং প্রতিলিপি, ডিএনএ সংশ্লেষণ, নিউরোট্রান্সমিটার এবং হরমোন বিপাক এবং বিশেষ করে শিশুদের জন্য গুরুত্বপূর্ণ, মস্তিষ্কের বিকাশের জন্য অনুকূল পুষ্টি গুরুত্বপূর্ণ, ”গবেষণার লেখকরা লিখেছেন।  আমরা জানি যে ভাল পুষ্টি মস্তিষ্কের বিকাশে সাহায্য করতে পারে, কিন্তু এখন এটি যে মানসিক সুস্থতার উপর প্রভাব ফেলে তা স্মরণীয়। ভাল পুষ্টি এবং ভাল খাদ্যাভ্যাস আমাদের শিশু বিশেষজ্ঞদের সাহায্য করতে পারে কেন আমরা আমাদের তালিকায় এটি যুক্ত করতে পারি, ”কল্টুন বলেন।


গবেষণার লেখকরা লিখেছেন যে তারা আশা করেন যে তাদের গবেষণা কর্মকর্তাদের এমন নীতিমালা প্রণয়নে উৎসাহিত করবে যা শিশুদের স্কুলের ভেতরে এবং বাইরে পুষ্টিকর এবং তাজা খাবারের অধিকতর অ্যাক্সেস পেতে সাহায্য করবে। যদিও এই গবেষণাটি যুক্তরাজ্যে ভিত্তিক ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রে এর মানে হল যে অনেক শিশুর দৈনিক ভিত্তিতে সাশ্রয়ী মূল্যের তাজা ফল এবং শাকসব্জির অ্যাক্সেস খুব কম।


“জনস্বাস্থ্য কৌশল এবং স্কুলের নীতি নিশ্চিত করতে হবে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ