টাইপ 2 ডায়াবেটিস সম্পর্কে আপনার 6টি জিনিস জানা উচিত


Here are 6 things you should know about type 2 diabetes



 টাইপ 2 ডায়াবেটিস সম্পর্কে আপনার 6টি জিনিস জানা উচিত

ডায়াবেটিস বিশ্বজুড়ে এবং মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে সাধারণ স্বাস্থ্যের অবস্থাগুলির মধ্যে একটি। বিশ্বব্যাপী প্রাপ্তবয়স্কদের প্রায় 8.5 শতাংশ এবং সমস্ত আমেরিকানদের 9.3 শতাংশ বিশ্বস্ত উত্স এই শর্তের সাথে বসবাস করে৷ টাইপ 2 ডায়াবেটিস হল সবচেয়ে সাধারণ ফর্ম যা আপনি শুনেছেন, তবে আপনি যা জানেন না তা দেখে আপনি অবাক হতে পারেন। সাম্প্রতিক বছরগুলিতে চলমান গবেষণা টাইপ 2 ডায়াবেটিস সম্পর্কে রোগ নির্ণয়, চিকিত্সা এবং জ্ঞান উন্নত করেছে, যা আরও ভাল প্রতিরোধ এবং পরিচালনার অনুমতি দেয়। টাইপ 2 ডায়াবেটিস সম্পর্কে এখানে ছয়টি জিনিস সবার জানা উচিত।


1. এটি একটি দীর্ঘস্থায়ী অবস্থা এবং বর্তমানে এর কোনো প্রতিকার নেই

সহজ কথায়, ডায়াবেটিস হল এমন একটি অবস্থা যা আপনার শরীরের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সমস্যা হলে দেখা দেয়। এটি শরীরের ইনসুলিন তৈরি বা ব্যবহার করতে অক্ষমতার কারণে, একটি হরমোন যা রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করে। হয় আপনার শরীর পর্যাপ্ত পরিমাণে বা কোনো ইনসুলিন তৈরি করে না, বা শরীরের কোষগুলি প্রতিরোধী এবং কার্যকরভাবে তৈরি ইনসুলিন ব্যবহার করতে অক্ষম। যদি আপনার শরীর গ্লুকোজ বিপাক করার জন্য ইনসুলিন ব্যবহার করতে না পারে, একটি সাধারণ চিনি, এটি আপনার রক্তে তৈরি হবে, যা উচ্চ রক্তে শর্করার মাত্রার দিকে পরিচালিত করবে। সেলুলার প্রতিরোধের ফলস্বরূপ, আপনার শরীরের বিভিন্ন কোষগুলি সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় শক্তি পাবে না, আরও সমস্যার সৃষ্টি করবে। ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী অবস্থা, যার মানে এটি দীর্ঘকাল স্থায়ী হয়। বর্তমানে, এর কোন নিরাময় নেই, তাই রক্তে শর্করার মাত্রা তাদের লক্ষ্য সীমার মধ্যে রাখতে সতর্কতামূলক ব্যবস্থাপনা এবং কখনও কখনও ওষুধ লাগে।


2. এটি ক্রমবর্ধমান, বিশেষ করে তরুণ প্রাপ্তবয়স্কদের মধ্যে

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশ্বস্ত সূত্র অনুসারে, বিশ্বজুড়ে ডায়াবেটিস আক্রান্ত মানুষের সংখ্যা 1980 সালে 108 মিলিয়ন থেকে বেড়ে 2014 সালে 422 মিলিয়নে উন্নীত হয়েছে এবং টাইপ 2 ডায়াবেটিস এই সব ক্ষেত্রের বেশিরভাগই তৈরি করে। এমনকি আরও উদ্বেগজনক বিষয় হল যে টাইপ 2 ডায়াবেটিস একবার শুধুমাত্র প্রাপ্তবয়স্কদের মধ্যে দেখা যেত কিন্তু এখন অল্পবয়সী প্রাপ্তবয়স্কদের মধ্যেও এটি আরও বেশি নির্ণয় করা হয়। এটি সম্ভবত কারণ টাইপ 2 ডায়াবেটিস একটি উচ্চ বডি মাস ইনডেক্স (BMI) এবং স্থূলতার সাথে যুক্ত, একটি সমস্যা যা আজ অল্পবয়সী লোকদের মধ্যে আরও সাধারণ হয়ে উঠছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ