মাছ কি ওজন কমানোর জন্য ভালো? | 7 উপায় মাছ খাওয়া আপনার স্বাস্থ্য লক্ষ্য উপকৃত হতে পারে


 

মাছ কি ওজন কমানোর জন্য ভালো? 7 উপায় মাছ খাওয়া আপনার স্বাস্থ্য লক্ষ্য উপকৃত হতে পারে

মাছ থেকে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড প্রদাহ কমাতে এবং ইনসুলিন বিপাক উন্নত করতে সাহায্য করে

ওজন কমানোর জন্য মাছে উচ্চ মানের প্রোটিন থাকে

মাছ শক্তি বৃদ্ধি এবং বিপাক উন্নত করতে বি ভিটামিন সমৃদ্ধ

মাছ খাওয়া আপনাকে পেশী তৈরি করতে সাহায্য করতে পারে

মাছ খাওয়া আপনার রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করতে পারে

মাছে ভালো চর্বি আছে

মাছ যে কোনো খাদ্যের বহুমুখী সংযোজন

মিশ্র সবুজ শাক একটি বিছানা উপর ভাজা স্যামন

পুরো শস্যের রুটিতে স্মোকড সালমন

শাকসবজির সাথে পোচড সালমন

সালাদ সহ অবশিষ্ট ভাজা মাছ

মরিচের সসে রান্না করা মাছ

বাদামী চাল এবং সবজি সঙ্গে মাছের সস

পিটা পকেটে টুনা সালাদ

টুনা স্যান্ডউইচ উইথ হোল গ্রেইন ব্রেড এবং ভেজ

স্বাস্থ্যকর বেকড মাছ এবং ভাত

ওজন কমানোর জন্য মাছের সেরা প্রকার

ওয়াইল্ড-কচ বনাম খামারে তোলা মাছ

স্বাস্থ্যকর রান্নার বিকল্পগুলি বেছে নিন

অস্বাস্থ্যকর মাছের বিকল্পগুলি কাটুন

আপনার সমগ্র খাদ্য ওভারহল

ফিলেটের আকার

স্বাস্থ্যকর অনুষঙ্গ নির্বাচন করুন

গর্ভাবস্থায় মাছ খাওয়া

কত ঘন ঘন আপনি মাছ খাওয়া উচিত?

মাছের তেল সম্পূরক সম্পর্কে কি?

মাছ কি ওজন কমানোর জন্য ভালো? তলদেশের সরুরেখা
আরো দেখুন

মাছ স্বাস্থ্যকর চর্বি, ভিটামিন এবং খনিজগুলির একটি দুর্দান্ত উত্স। এটি খাওয়া আপনাকে আপনার হার্টের স্বাস্থ্য, রোগ প্রতিরোধ ক্ষমতা, ত্বকের যত্ন, মেজাজ এবং আরও অনেক কিছুর জন্য সুবিধা প্রদান করতে পারে। কিন্তু এটা কি আপনার ওজন কমাতে সাহায্য করতে পারে? ডায়েট হল ওজন কমানোর একটি বিশাল অংশ - যেমনটি সাধারণ কথায় যায়, আপনি খারাপ ডায়েটের বাইরে ব্যায়াম করতে পারবেন না। আপনি যা খান তা প্রায়শই আপনার ব্যায়ামের রুটিনের বাইরে পৌঁছে যায়। আসলে সেখানে অনেক খাবার রয়েছে যা আপনার ওজন-হ্রাস যাত্রাকে প্রভাবিত করে এবং মাছ তাদের মধ্যে একটি। মাছ খাওয়ার সাথে কেবল স্বাস্থ্যকর হৃদরোগের সুবিধার চেয়েও বেশি কিছু যুক্ত করা হয়েছে।


আমার থেকে ভাল


এখানে বিজ্ঞান যা বলে:


মাছ থেকে ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড প্রদাহ কমাতে এবং ইনসুলিন বিপাক উন্নত করতে সাহায্য করে

প্রদাহ অনেক স্বাস্থ্য উদ্বেগের মূল। ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড প্রদাহ কমাতে দেখানো হয়েছে (11)। উপরন্তু, মাছে প্রচুর পরিমাণে সেলেনিয়াম রয়েছে, যার প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে, যা সারা শরীরে প্রদাহ কমাতে সাহায্য করে যেমন জয়েন্টগুলোতে যেখানে আর্থ্রাইটিস সাধারণত বসতি স্থাপন করে (14)।


স্বাস্থ্যকর জয়েন্টগুলি থাকার মানে হল আপনি ব্যায়াম করতে আরও ভাল সক্ষম, যার শেষ পর্যন্ত আপনি আরও ওজন হারাবেন।


ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খেলে ইনসুলিন মেটাবলিজমও উন্নত হয়। আপনি যখন প্রোটিন সমৃদ্ধ স্বাস্থ্যকর খাবার খান, তখন আপনার ইনসুলিনের মাত্রা সারা দিন আরও স্থিতিশীল থাকার সম্ভাবনা থাকে, যার মানে আপনার আরও শক্তি থাকবে এবং আপনি জাঙ্ক ফুড (1) খাওয়ার জন্য ক্ষুধার্ত বা প্রলুব্ধ বোধ করবেন না।


ওজন কমানোর জন্য মাছে উচ্চ মানের প্রোটিন থাকে

আউন্স প্রতি আউন্স, মাছ খাওয়া আপনাকে অন্যান্য খাদ্য উত্সের তুলনায় আরও উচ্চ মানের প্রোটিন দেয়। রান্না করা তেলাপিয়ার একটি 100-গ্রাম পরিবেশন 26.2 গ্রাম প্রোটিন সরবরাহ করে যেখানে শুধুমাত্র 128 ক্যালোরি থাকে (6)! তুলনামূলকভাবে, গরুর মাংস প্রতি 100 ক্যালোরিতে 23.4 গ্রাম প্রোটিন সরবরাহ করে যেখানে পারমেসান পনির প্রতি 100 ক্যালোরিতে 29.6 গ্রাম থাকে (3) (4)। মাছ আপনার ওজন কমানোর ডায়েট প্ল্যানে একটি চমৎকার সংযোজন হতে পারে কারণ এটি অন্যান্য খাদ্য উত্সের তুলনায় বেশি প্রোটিন সরবরাহ করে খাবারের মধ্যে ক্ষুধা মেটায়।


বেশ কয়েকটি গবেষণা প্রমাণ করেছে যে একটি উচ্চ প্রোটিন খাদ্য আপনাকে আরও ওজন কমাতে সাহায্য করতে পারে (18)। জার্নাল অফ নিউট্রিশনে প্রকাশিত একটি সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে যে "প্রোটিন তৃপ্তি বাড়াতে কার্বোহাইড্রেট বা চর্বি থেকে উল্লেখযোগ্যভাবে বেশি কার্যকর (12)।


মাছের মতো উচ্চ-মানের প্রোটিন উত্স থাকা আপনার রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল রাখতে পারে এবং খাবারের মধ্যে ক্ষুধা নিবারণ করতে পারে। প্রতিটি খাবারে চর্বিহীন প্রোটিন খাওয়া আপনার শরীর কাজ করার জন্য প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছে তা নিশ্চিত করার একটি দুর্দান্ত উপায় এবং আপনাকে দ্রুত ওজন কমাতে সহায়তা করে।


আরও পড়ুন: সালমন কি ওজন কমানোর জন্য ভাল? মিথ ডিবাঙ্কিং এবং রেকর্ড সোজা সেট করা


ওমেগা 9 খাবার


মাছ শক্তি বৃদ্ধি এবং বিপাক উন্নত করতে বি ভিটামিন সমৃদ্ধ

আপনার খাওয়া খাবারকে শক্তিতে পরিণত করার জন্য বি ভিটামিনগুলি গুরুত্বপূর্ণ। মাছে B12 রয়েছে, যা বিপাককে উন্নত করতে এবং লালসা কমাতে দেখানো হয়েছে (20)। ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড সেরোটোনিন উত্পাদনে ভূমিকা পালন করে, যা ক্ষুধা নিয়ন্ত্রণ করতে এবং মেজাজ ভারসাম্য রাখতে সহায়তা করে (8)।


আপনি ভাবতে পারেন কিভাবে আপনার মেজাজ এবং ওজন হ্রাস সংযুক্ত করা হয়। সত্য হল, আবেগপূর্ণ খাওয়া একটি বিশাল কারণ কেন অনেক লোক ওজন কমাতে পারে না - তারা কেবল খাওয়ার তাগিদকে প্রতিহত করতে পারে না! কেউ কেউ স্ট্রেস রিলিফ এবং অন্যান্য মানসিক কারণেও খাবার ব্যবহার করেন। ওমেগা 3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ মাছ খাওয়া, যেমন সালমন এবং সার্ডিন, মেজাজ নিয়ন্ত্রণ করতে এবং ক্ষুধা কমাতে সাহায্য করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ