বাজারিগার পাখি পালনের কিছু সঠিক নিয়ম - বাজারিগার পাখি পালন

 



বাজারিগার পাখি পালন সম্পর্কে জেনে রাখুন

আপনারা বাজারিগার পাখি পালন সম্পর্কে সবকিছু জানতে পারবেন বাজারিগার পাখি পালন করে ভালো টাকা ইনকাম করতে পারবেন। আপনারা যারা পাখি পালনে নতুন তারা এই পোস্টটি সম্পূর্ন পাঠ করবেন তাহলে আপনারা বাজারিগার পাখি  সহজেই পালন করে টাকা ইনকাম করতে পারবেন।

বর্তমান ভিবিন্ন গ্রামে বাজারিগার পাখি পালন করে  টাকা ইনকাম করতেছে। আপনারাও পারবেন এর জন্য আপনাদের বাজারিগার পাখি পালন সম্পর্কে বিস্তারিত জেনে রাখাটা জরুরি

বাজারিগার পাখি পালন

আপনারা বাজারিগার পাখি পালন করতে হলে অবশ্যই আপনারা ২ থেকে ৩ জোরা পাখি দিয়ে শুরুতে করবেন। আপনারা ২ থেকে ৩ জোরা পাখি পালন করলে আপনাদের ভালো একটা দারনা হয়ে যাবে, বাজারিগার পাখি পালন সম্পর্কে ।

আপনারা বাজারিগার পাখি পালন করার সময় প্রতি জোরা পাখির জন্য একটি করে হারি জুলিয়ে রাখবেন। আর হারিটির মধ্যে খানে একটি ফুটো করে রাখবেন তারা জেনো সেই হারির ভিতরে ডিম দিতে পারেন। আর আপনারা হারির ভিতরে চুন দিয়ে রাখবেন তাহলে আপনাদের ডিম নষ্ট হবে না আর তারাতারি আপনাদের ডিম ফুটে যাবে।।

বাজারিগার পাখি পালন

বাজারিগার পাখির খাবার

বাজারিগার পাখিকে কি খাবার খাওয়াতে হবে সেটা আপনাদের অবশ্যই জানতে হবে। আপনারা যদি জানতে পারেন বাজারিগার পাখিকে কি খাবার খাওয়াতে হবে তাহলে আপনাদের পাখি সাস্থবান থাকবে আর ডিম পারার সময় ও কোন সমস্যা হবে না

অনেকেই বাজারিগার পাখিকে সঠিক খাবার খাওয়াতে পারে না যার কারনে পাখি ডিম পারে না এবং পাখি অসুস্থ হয়ে পরেন। আপনারা আপনাদের বাজারিগার পাখিকে কি খাওয়াবেন আসুন যেনে নেই আমরা।

বাজারিগার পাখির খাবার তালিকা

পাখির খাবারের নামখাবারের পরিমান
তিল নিতে হবে ৩ থেকে ৫ গ্রাম
ভূট্টা নিতে হবে ৪ থেকে ৫ গ্রাম
কেইস নিতে হবে ৩ থেকে ৪ গ্রাম
গম নিতে হবে ২ থেকে ৩ গ্রাম
পানি খাওয়াবেন১৫ থেকে ২০ গ্রাম

আপনারা যদি প্রতিটি পাখিকে উপরের নিয়মে খাওয়াতে পারেন তাহলে আপনার পাখি কখনো শুকিয়ে যাবে না আর আপনার পাখির সাস্থ ও ঠিক থাকবে। আপনারা আপনাদের পাখিকে উপরের নিয়মে অবশ্যই খাবার খাওয়াবেন।

বাজারিগার পাখির দাম

আমরা অনেকেই বাজারিগার পাখির দাম সম্পর্কে জানি না। আপনারা আজকে জানতে পারবেন বাজারিগার পাখির খুচরা দাম। বাজারিগার পাখির খুচর দাম জানলে আপনাদের একটি ভালো আইডিয়া হবে পাখি সম্পর্কে

বাজারিগার পাখিপাখির দাম
১ জোরা পাখি৬০০ টাকা থেকে ৮০০ টাকা
২ জোরা পাখি১২০০ টাকা থেকে ১৫ টাকা
৩ জোরা পাখি১৭০০ টাকা থেকে ২০০০ টাকা
৪ জোরা পাখি২৩০০ টাকা থেকে ৩০০০ টাকা
৫ জোরা পাখি৩০০০ টাকা থেকে ৩৩০০ টাকা

আপনাদের পাখি সম্পর্কে জেই দাম বললাম সেই দামগুলো অবশ্যই খুচরা দাম। আর আপনাদের ৩ মাসের পাখির দাম বলা হয়েছে। আপনারা যদি কম বয়সি পাখি নেন তাহলে আপনারা আরো কম দামে কিনতে পারবেন।

একটি বাজারিগার পাখির বয়স যখন ৩ মাস হয় তখন তার ডিম পারার সময় হয়ে যায় আর এই কারনে ৩ মাসের পাখির দাম একটু বেশি হয়। আর আপনারা প্রথমে ৩ মাসের পাখি দিয়ে শুরু করবেন তাহলে আপনাদের জন্য বেশি ভালো হবে।

বাজারিগার পাখি

বাজারিগার পাখির রোগ ও চিকিৎসা

বাজারিগার পাখির ও কিন্তু ভিবিন্ন দরনের রোগ হয়ে থাকে। আর বাজারিগার পাখির রোগ সম্পর্কে আপনাদের অবশ্যই জানা দরকার কারন আপনি যদি বাজারিগার পাখির রোগ সম্পর্কে জানেন তাহলে আপনার পাখির কিছুই হবে না।

১) বাজারিগার পাখির চোখে ইনফেকশন এবং  চোখ দিয়ে পানি পরা।

২) বাজারিগার পাখির পায়ে ও পায়খনায় ইনফেকশন হওয়া।

৩) বাজারিগার পাখির ঠান্ডা লাগা এবং জর আসা।

৪) বাজারিগার পাখির পাতলা পায়খানা হওয়া

বাজারিগার পাখির এই ৪ টি রোগ সবচেয়ে বেশি হয়ে থাকে। আপনাদের পাখির এই রোগগুলো হলে আপনারা অবশ্যই টেবলেট খাওয়াবেন অথবা আপনারা ডাক্তারকে পাখি দেখাবেন।

আপনারা যদি পশু ডাক্তারের কাছে জান তাহলে তারা আপনাকে সবকিছু বলে দিবে এবং ঔষধ লাগলে সেটাও দিয়ে দিবেন।

বাজারিগার পাখি সম্পর্কে বিস্তারিত

আপনাদের জেই নিয়মগুলো বললাম আর জেই পরামরর্শ দিলাম এর দারা আপনারা বাজারিগার পাখি পালন শিক্ষে ফেলবেন ৪০ থেকে ৫০ দিনের ভিতর।

আপনারা বাজারিগার পাখি সম্পর্কে সব কিছু জেনে ফেললেন, প্রথমে আপনারা অবশ্যই ১০০ জোরা পাখি পালন করবেন এবং আস্তে আস্তে ৫০০ জোরা করে ফেলবেন তাহলে দেখবেন টাকা খুব সহজেই ইনকাম করতে পারছেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ