মুরগির ডিম আজ বাজারে সবচেয়ে পুষ্টিকর এবং সাশ্রয়ী মূল্যের একটি খাবার।





 মুরগির ডিম আজ বাজারে সবচেয়ে পুষ্টিকর এবং সাশ্রয়ী মূল্যের একটি খাবার।


অনেক ডায়েট প্রবণতা ডিমকে আলিঙ্গন করে, যার মধ্যে কেটো, গ্লুটেন-ফ্রি, প্যালিও এবং হোল 30০। ডিম আমার প্রিয় সকালের নাস্তার খাবারের মধ্যে একটি কারণ তারা সবসময় আমাকে পরিপূর্ণ ও সন্তুষ্ট রাখে - আমার দিনের সেরা শুরু।


ডিম গঠিত হয়:


11% শেল

33% কুসুম

56% সাদা

ডিমের সাদা অংশে প্রধানত পানি এবং প্রোটিন থাকে (1)।


যেহেতু ডিমের সাদা অংশ পেশী তৈরির প্রোটিনের একটি বিশ্বস্ত উৎস, কিছু লোক-বিশেষ করে ক্রীড়াবিদ এবং শরীরচর্চাকারীরা-এগুলি পান করে। এবং অনেকেই এগুলি কাঁচা পান করতে পছন্দ করেন।


লোকেরা বিভিন্ন ধরণের রেসিপি যেমন হল্যান্ডাইজ সস এবং সালাদ ড্রেসিংয়ে পাস্তুরাইজড কাঁচা ডিম ব্যবহার করে।


কিন্তু কাঁচা ডিমের সাদা অংশ পান করা কি নিরাপদ? জানার জন্য পড়তে থাকুন।


এসকেসি/স্টকসি ইউনাইটেড

তরল ডিমের সাদা বনাম কাঁচা ডিমের সাদা অংশ

তরল ডিমের সাদা অংশ সাধারণত একটি শক্ত কাগজে সংরক্ষণ করা হয় এবং মুদি দোকানের হিমায়িত বিভাগে পাওয়া যায়। প্যাকেজিং করার আগে তরল ডিমের সাদা অংশ পেটানো হয় এবং ব্যাকটেরিয়ার সংস্পর্শ কমাতে পাস্তুরাইজড করা হয়, তাই তারা খেতে যথেষ্ট নিরাপদ।


পুরো ডিমও কিনতে পাওয়া যায়। আপনি একটি সম্পূর্ণ ডিম থেকে ডিমের সাদা অংশ ক্র্যাক করে এবং পরিষ্কার তরল গু (সাদা) কে সোনালি হলুদ কুসুম থেকে আলাদা করতে পারেন।


মুদি দোকানগুলি খোসায় পাস্তুরাইজড ডিম বহন করে, যদিও এই পণ্যগুলি খুঁজে পাওয়া আরও চ্যালেঞ্জিং হতে পারে।


আপনি যদি নিয়মিত কাঁচা খাওয়ার পরিকল্পনা করেন তবে আপনার নিয়মিত ডিমের পরিবর্তে পেস্টুরাইজড ডিম কেনা উচিত। কাঁচা ডিমের সাদা অংশ কখনই খাবেন না যদি না আপনি নিশ্চিত হন যে তারা পাস্তুরাইজড হয়েছে (2)।


সারসংক্ষেপ

তরল ডিমের সাদা অংশ মুদি দোকানে পাওয়া যায় এবং কার্টনে আসে। কাঁচা ডিমের সাদা অংশ পুরো ডিম থেকে আসে, যা পাস্তুরাইজড হতে পারে বা নাও হতে পারে। লেবেলগুলি পরীক্ষা করে নিশ্চিত করুন যে এই পণ্যগুলি পেস্টুরাইজড।


কাঁচা ডিমের সাদা অংশ খাওয়া কি নিরাপদ?

ডিমের সাদা অংশের ভূমিকা হল মুরগির ভ্রূণকে পুষ্টি প্রদান করা এবং সম্ভাব্য ক্ষতিকর ব্যাকটেরিয়া থেকে রক্ষা করা (3)।


সালমোনেলা কাঁচা ডিমের সাথে যুক্ত একটি ব্যাকটেরিয়া। ডিমের বিকাশের সময় বা ডিম পাড়ার পর ডিম সালমোনেলার ​​সংস্পর্শে আসতে পারে। ব্যাকটেরিয়া পুরো ডিমের মধ্যে প্রবেশ করতে পারে এবং আক্রমণ করতে পারে এবং এই জীবাণু ডিমের সাদা অংশের অ্যান্টিমাইক্রোবিয়াল সুবিধা থেকে বাঁচতে পারে (3, 4, 5)।


সালমোনেলা বহনকারী কাঁচা বা রান্না না করা ডিম খাওয়া আপনাকে অসুস্থ করে তুলতে পারে। দূষিত কাঁচা বা রান্না করা ডিম খাওয়ার পর সাধারণত 6 ঘন্টা থেকে 6 দিন পর্যন্ত লক্ষণ দেখা যায় (6)।


শিশু, বয়স্ক প্রাপ্তবয়স্ক এবং ইমিউনোকোমপ্রোমাইজড মানুষ সালমোনেলা থেকে অসুস্থতার সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে। গুরুতর সংক্রমণ হাসপাতালে ভর্তি হতে পারে (6)।  ডিমের পাস্তুরাইজেশন এবং নিরাপত্তা ডিমের পাস্তুরাইজেশন এবং নিরাপত্তা ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অফ এগ্রিকালচারের (ইউএসডিএ) মতে, পাস্তুরাইজেশন তখন ঘটে যখন ডিম দ্রুত তাপ চিকিত্সার সংস্পর্শে আসে এবং একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে উচ্চ তাপমাত্রা বজায় রাখে (6, বিশ্বস্ত উৎস, 7)। আপনার ঝুঁকি আরও কমাতে সর্বদা আপনার ডিমগুলি 40 ° F (4 ° C) বা কম তাপমাত্রায় রেফ্রিজারেটরে সংরক্ষণ করুন (6, বিশ্বস্ত উৎস, 7)। আপনি যদি স্বাস্থ্যকর, পুষ্টিকর খাবারের অংশ হিসেবে ডিমের সাদা অংশ পান করতে পছন্দ করেন, তাহলে পাস্তুরাইজড তরল ডিমের সাদা অংশ কেনা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সারসংক্ষেপ পাস্তুরাইজেশন প্রক্রিয়া নির্দিষ্ট সময়ের জন্য ডিম গরম করে। কাঁচা পান করার জন্য নিরাপদ ডিমের সাদা অংশগুলি পাস্তুরাইজড পণ্য থেকে আসে। ডিমের সাদা পুষ্টি একটি 1/2 কাপ (120 মিলি) পাস্তুরাইজড তরল ডিমের সাদা অংশ পরিবেশন করে (8 বিশ্বস্ত উৎস): ক্যালোরি: 54 প্রোটিন: 11 গ্রাম চর্বি: 0 গ্রাম কোলেস্টেরল: 0 গ্রাম পটাসিয়াম: 152 মিলিগ্রাম সোডিয়াম: 163 মিলিগ্রাম ডিমের সাদা অংশের স্বাস্থ্য উপকারিতা ডিমের সাদা অংশ হাড়ের স্বাস্থ্য থেকে কোলেস্টেরল নিয়ন্ত্রণ পর্যন্ত অসংখ্য স্বাস্থ্য সুবিধা প্রদান করতে পারে। আপনার হাড় সুস্থ রাখতে পারে তরল ডিমের সাদা অংশে মাত্র ১/২ কাপ (120 মিলি) পরিবেশন করে 11 গ্রাম প্রোটিন লোড করা হয়। একটি গবেষণার সারাংশ এই উপসংহারে পৌঁছেছে যে অনুকূল হাড়ের স্বাস্থ্য এবং বৃদ্ধির জন্য পর্যাপ্ত পরিমাণে প্রোটিন প্রয়োজন (9)। হাড়ের রোগে বয়স্ক প্রাপ্তবয়স্করা কম হাড়ের ক্ষয়, কম হাড়ের আঘাত, এবং বেশি হাড়ের খনিজ ঘনত্ব অনুভব করে যখন তাদের প্রোটিন গ্রহণের প্রস্তাবিত দৈনিক ভাতা (আরডিএ) 0.36 গ্রাম প্রতি পাউন্ড শরীরের ওজন (0.8 গ্রাম প্রতি কেজি) (9) । উচ্চ মানের প্রোটিন সরবরাহ করুন অ্যামিনো অ্যাসিড হল মৌলিক অংশ যা প্রোটিন তৈরি করে, যা অনেক শারীরিক ক্রিয়াকলাপের মাধ্যমে জীবন ধারণ করে। ডিমের প্রোটিন শরীরের প্রয়োজনীয় সব অ্যামিনো অ্যাসিড সরবরাহ করে কিন্তু নিজে নিজে তৈরি করতে পারে না। যদিও উদ্ভিদ-ভিত্তিক প্রোটিনের উত্সগুলিতে অনেক পুষ্টি রয়েছে, তবে ডিমের সাদা অংশের মতো প্রাণী-ভিত্তিক প্রোটিনগুলি এমন প্রোটিন সরবরাহ করে যা শরীর দ্বারা আরও সহজে শোষিত হয় (10)। এর মানে হল যে আপনার শরীর সহজেই ডিমের সাদা অংশ থেকে প্রোটিন ব্যবহার করতে সক্ষম হতে পারে।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ