মাছের তেল কি?




 মাছের তেল কি?

মাছের তেল হলো চর্বি বা তেল যা মাছের টিস্যু থেকে বের করা হয়।


এটি সাধারণত তৈলাক্ত মাছ থেকে আসে, যেমন হেরিং, টুনা, অ্যাঙ্কোভি এবং ম্যাকেরেল। তবুও এটি কখনও কখনও অন্যান্য মাছের লিভার থেকে উত্পাদিত হয়, যেমন কড লিভারের তেলের ক্ষেত্রে।


বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) প্রতি সপ্তাহে 1-2 ভাগ মাছ খাওয়ার পরামর্শ দেয়। এর কারণ হল মাছের ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড অনেক রোগের বিরুদ্ধে সুরক্ষা সহ অনেক স্বাস্থ্য সুবিধা প্রদান করে।


যাইহোক, যদি আপনি প্রতি সপ্তাহে মাছের 1-2 পরিবেশন না খান, মাছের তেলের সম্পূরকগুলি আপনাকে পর্যাপ্ত ওমেগা -3 পেতে সাহায্য করতে পারে।


মাছের তেলের প্রায় 30% ওমেগা -3 গুলি দিয়ে গঠিত, বাকি 70% অন্যান্য চর্বি দিয়ে তৈরি। আরো কি, মাছের তেলে সাধারণত কিছু ভিটামিন এ এবং ডি থাকে।


এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে মাছের তেলে পাওয়া ওমেগা -s এর প্রকারভেদ কিছু উদ্ভিদ উৎসে পাওয়া ওমেগা-3 এর চেয়ে বেশি স্বাস্থ্য উপকারিতা রাখে।


মাছের তেলের প্রধান ওমেগা -3 গুলি হল ইকোসাপেন্টেনয়েক অ্যাসিড (ইপিএ) এবং ডোকোসাহেক্সেনোয়িক অ্যাসিড (ডিএইচএ), যখন উদ্ভিদ উৎসে ওমেগা-3 মূলত আলফা-লিনোলেনিক অ্যাসিড (এএলএ)।


যদিও ALA একটি অপরিহার্য ফ্যাটি অ্যাসিড, EPA এবং DHA এর আরো অনেক স্বাস্থ্য সুবিধা রয়েছে (1, 2, 2)।


পর্যাপ্ত ওমেগা-3 পাওয়াও গুরুত্বপূর্ণ কারণ পাশ্চাত্য খাদ্য ওমেগা-3 গুলিকে ওমেগা-6 এর মতো অন্যান্য চর্বির সাথে প্রচুর পরিমাণে ওমেগা-3 কে প্রতিস্থাপন করেছে। ফ্যাটি অ্যাসিডের এই বিকৃত অনুপাত অসংখ্য রোগে অবদান রাখতে পারে (3, 4, 5, 6)।


1. হার্টের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে

হৃদরোগ বিশ্বব্যাপী মৃত্যুর প্রধান কারণ (7)।


গবেষণায় দেখা গেছে যে যারা প্রচুর মাছ খায় তাদের হৃদরোগের হার অনেক কম (8, 9, 10, 10)।


হৃদরোগের জন্য একাধিক ঝুঁকির কারণ মাছ বা মাছের তেল খাওয়ার দ্বারা হ্রাস পেয়েছে। হার্টের স্বাস্থ্যের জন্য মাছের তেলের উপকারিতাগুলির মধ্যে রয়েছে: কোলেস্টেরলের মাত্রা: এটি "ভাল" এইচডিএল কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করতে পারে। যাইহোক, এটা দেখা যাচ্ছে না

"খারাপ" এলডিএল কোলেস্টেরলের মাত্রা কমিয়ে আনুন (11, 12, 13, 14, 14, 15, 16)।

ট্রাইগ্লিসারাইডস: এটি ট্রাইগ্লিসারাইডকে প্রায় 15-30% কমিয়ে দিতে পারে (16, 17, 17, 18)।

রক্তচাপ: এমনকি ছোট মাত্রায়, এটি উচ্চ স্তরের মানুষের রক্তচাপ কমাতে সাহায্য করে (19, 20, 21, 21)।

ফলক: এটি এমন ফলকগুলিকে প্রতিরোধ করতে পারে যা আপনার ধমনীকে শক্ত করে তোলে, সেইসাথে ধমনী ফলকগুলিকে আরও স্থিতিশীল এবং নিরাপদ করে তোলে যাদের কাছে ইতিমধ্যেই আছে (22, 23, 24)।

মারাত্মক অ্যারিথমিয়াস: ঝুঁকিপূর্ণ মানুষের মধ্যে, এটি মারাত্মক অ্যারিথমিয়া ঘটনা কমাতে পারে। অ্যারিথমিয়াস হল হার্টের অস্বাভাবিক ছন্দ যা কিছু ক্ষেত্রে হার্ট অ্যাটাকের কারণ হতে পারে (25)।

যদিও মাছের তেলের সম্পূরকগুলি হৃদরোগের ঝুঁকির অনেকগুলি কারণকে উন্নত করতে পারে, তবে এর কোনও স্পষ্ট প্রমাণ নেই যে এটি হার্ট অ্যাটাক বা স্ট্রোক প্রতিরোধ করতে পারে (26)।


সারসংক্ষেপ

মাছের তেলের সম্পূরক কিছু কমাতে পারে

হৃদরোগের সাথে সম্পর্কিত ঝুঁকি। যাইহোক, এর কোন স্পষ্ট প্রমাণ নেই

এটি হার্ট অ্যাটাক বা স্ট্রোক প্রতিরোধ করতে পারে।



2. কিছু মানসিক ব্যাধি নিরাময়ে সাহায্য করতে পারে

আপনার মস্তিষ্ক প্রায় %০% চর্বি দ্বারা গঠিত এবং এই চর্বির বেশিরভাগই ওমেগা-3 ফ্যাটি অ্যাসিড। অতএব, ওমেগা -3 গুলি স্বাভাবিক মস্তিষ্কের কার্যকারিতার জন্য অপরিহার্য (27, 28)।


প্রকৃতপক্ষে, কিছু গবেষণায় দেখা গেছে যে কিছু মানসিক রোগে আক্রান্ত লোকেদের ওমেগা -3 রক্তের মাত্রা কম থাকে (29, 30, 30, 31)।


মজার বিষয় হল, গবেষণায় দেখা গেছে যে মাছের তেলের সাপ্লিমেন্ট শুরু হতে বা কিছু মানসিক রোগের লক্ষণ উন্নত করতে পারে। উদাহরণস্বরূপ, এটি ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের মধ্যে মানসিক ব্যাধি হওয়ার সম্ভাবনা হ্রাস করতে পারে (32, 33)।


উপরন্তু, উচ্চ মাত্রায় মাছের তেলের সাথে সম্পূরক সিজোফ্রেনিয়া এবং বাইপোলার ডিসঅর্ডার উভয়ের কিছু উপসর্গ কমাতে পারে (33, 34, 35, 36, 37, 38)।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ