মাথা ব্যাথা কমানোর কিছু টিপস জেনে রাখুন

মাথা ব্যাথা কমানোর কিছু  টিপস জেনে রাখুন


মাথা ব্যাথা কমানোর কিছু  টিপস জেনে রাখুন


মাথা ব্যাথা বর্তমানে একটি কমন রোগ হয়ে দাঁড়িয়েছ।বিভিন্ন কারনে মাথা ব্যাথা হতে পারে। 

মাথা ব্যাথা হলে কোন কাজ করতে ইচ্ছে করে না। কারো কোন কথায় মনোযোগ রাখা যায় না।

মাথা ব্যাথা হলে কিছু দিক নির্দেশনা অবলম্বন করলে আরাম পাওয়া যায়। 


চা ও কফি পান করুন


চা বা কফিতে উপস্থিত ক্যাফেইন মাথাব্যথা কমাতে দারুণ কাজে দেয়। "মাথার মাঝখানে ব্যথা কারণ কি" তবে যারা খুব ঘন-ঘন কড়া চা-কফি খেতে অভ্যস্ত, তারা এতে তেমন সুবিধা পাবেন না। আদা আর লবঙ্গ দিয়ে কড়া করে কালো চা তৈরি করে খেলেও অনেকে আরাম পাওয়া যায়। তাই যখনি মাথা ব্যাথা হয় তখনি চা বা কফি খান।


উজ্জ্বল আলো থেকে দূরে থাকুন


মাথা ব্যথায় ভুগলে কম আলোয় থাকুন অন্তত খানিকক্ষণের জন্য। দূরে সরে যান কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোনের আলোর বিচ্ছুরণ থেকে দূরে থাকুন। অতি উজ্জ্বল আলো অনেক সময় মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়ায়।


ম্যাসাজ করুন


বাম হাতের বৃদ্ধাঙ্গুলি এবং তর্জনির মাঝখানের অংশে অন্য হাতের বৃদ্ধাঙ্গুলি ও তর্জনি দিয়ে চাপ দিন এবং ঘুরিয়ে ঘুরিয়ে ম্যাসাজ করুন।ঠিক একই ভাবে ডান হাত দিয়ে করুন। "মাথার মাঝখানে ব্যথা কারণ কি" আশা করা যায় খানিক্ষন পরে মাথা ব্যাথা আগের চাইতে অনেক কমে যাবে। 


হাসি খুশি থাকুন


যখন মাথা ব্যাথা করবে তখনি নিজেকে হাসি খুশি রাখার চেষ্টা করুন। আর আপনার চিন্তা ভাবনা তৎক্ষনাৎ পাল্টিয়ে কোন ইতিবাচক চিন্তা করার চেষ্টা করুন।এতে করে আপনার মাথা হালকা হবে। "মাথার মাঝখানে ব্যথা কারণ কি" আর মাথা ব্যাথা থেকে মুক্তি পাবেন।


আপেল খান


মাথা ব্যাথা যদি বেশি হয় তবে এক টুকরো আপেলের সাথে একটুখানি লবন চিটিয়ে দিয়ে চিবুতে থাকুন। মাথা ব্যাথা কমাতে এটি খুব কাজে দেয়।


মাথা ব্যাথা নিরাময়ে ঔষধ খান


মাথাব্যথা থেকে দ্রুত আরোগ্য লাভ পেতে বিভিন্ন ব্যথানাশক ওষুধ, যেমন প্যারাসিটামল ইত্যাদি সেবন করা যেতে পারে। ব্যথানাশক ওষুধের সঙ্গে অবশ্যই পেপটিক আলসাররোধী ওষুধ খেতে হবে। "মাথার মাঝখানে ব্যথা কারণ কি" অতিরিক্ত ব্যথানাশক ওষুধ সেবনেও মাথাব্যথা হতে পারে। তাই খুব বেশি প্রয়োজন না হলে ঘন ঘন ব্যথানাশক ওষুধ না খাওয়াই ভালো। 

চিকিৎসকের পরামর্শে দীর্ঘমেয়াদি কিছু ওষুধ সেবনে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।


কাঠ বাদাম খান


বিভিন্ন কারনে মাথা ব্যাথা হতে পারে। অনেক সময় আবহাওয়া, ধুলোবালির কারনে মাথা ব্যাথা হয় আবার অনেক সময় বিভিন্ন মানসিক চাপের কারণে মাথা ব্যাথা হতে পারে। "মাথার মাঝখানে ব্যথা কারণ কি" এই সকল ধরনের মাথা মাথা ব্যাথা কমানোর জন্য কাঠ বাদাম খুব ভাল কাজ করে। তাই যখনি মাথা ব্যাথা শুরু হবে তখন কয়েকটি কাঠ বাদাম চিবিয়ে খেয়ে নিন। কাঠবাদামে রয়েছে স্যালিসিন যা মাথা ব্যাথা উপশমে দ্রুত কাজ করে এবং ব্যাথা নিরাময় করে।


গান শোনোন


মন মানসিকতা ঠিক করার পাশাপাশি মাথা ব্যাথা কমানোর অন্যতম একটি উপায় হচ্ছে গান শোনা।

এক গবেষণায় দেখা গেছে যে,গান শোনা প্রায় ১৭% মাথা ব্যাথা কমায় ও মনে প্রশান্তি দে।কারণ গান মনোযোগ দিয়ে শোনার সময় আমাদের লক্ষ্য মাথা ব্যথা থেকে সরে যায় যা আমাদের মাথা ব্যথার কথা অনেক সময় ভুলিয়ে দেয়। এতে করেই সেরে উঠে মাথা ব্যথা।


আইসব্যাগ ব্যবহার


বাজারে বিভিন্ন আকারের আইসব্যাগ পাওয়া যায়।"মাথার মাঝখানে ব্যথা কারণ কি" যখন মাথা ব্যাথা হবে তখন একটি আইসব্যাগে বরফ ভরে নিয়ে তা মাথার ওপর অথাৎ মাথার তালুর ঠিক মাঝখানে কিছুক্ষণ  ধরে রাখুন। কিছুক্ষণ রাখার পর দেখবেন মাথা ব্যাথা অনেকটা কমে গেছে। তবে যাদের ঠান্ডা লাগার প্রবনতা আছে তারা এই পদ্ধতিটা অবলম্বন করবেন না।


মাথা ব্যাথা কমানোর এই টিপস আশা করি আপনার ভাল লেগেছে। যদি ভাল লেগে থাকে তবে আপনার পরিবার-পরিজন ও বন্ধু বান্ধবের সাথে শেয়ার করুন। নিজে সুস্থ থাকুন অন্যদেরও সুস্থ রাখুন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ