বাইক চালানোর সুবিধা

 বাইক চালানোর অনেক শারীরিক, মানসিক, পরিবেশগত এবং আর্থিক সুবিধা রয়েছে। বাইক ভ্রমণ "শারীরিক ব্যায়ামের সাথে বাইরে থাকার এবং নতুন দৃষ্টিভঙ্গি অন্বেষণের মাধ্যমে মানসিক সুস্থতার উন্নতি করে," নিউইয়র্ক সিটি-ভিত্তিক প্রত্যয়িত ফিটনেস প্রশিক্ষক জেসিকা মাজুজকো বলেছেন।



কিন্তু যারা সাইক্লিংয়ে নতুন তাদের জন্য এটাও ভয়ঙ্কর হতে পারে। বাইকের যাতায়াতের সুবিধা এবং কীভাবে শুরু করা যায় সে সম্পর্কে এখানে কী জানতে হবে।



বাইক চালানোর সুবিধা

যদিও বাইক চালানোর সুবিধা ব্যক্তিভেদে ভিন্ন হতে পারে, নতুন বাইক যাত্রীরা উন্নত মানসিক স্বাস্থ্য, হার্টের স্বাস্থ্য বৃদ্ধি, ওজন হ্রাস, উন্নত যৌথ কার্যকারিতা, আর্থিক সঞ্চয় এবং ইতিবাচক পরিবেশ সচেতনতা অনুভব করতে পারে।


উন্নত মানসিক স্বাস্থ্য

রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রগুলির মতে, নিয়মিত ব্যায়াম আপনার বিষণ্নতা এবং উদ্বেগের ঝুঁকি কমাতে পারে এবং আপনাকে আরও ভাল ঘুমাতেও সাহায্য করতে পারে। খোলা বাতাসে থাকার উপকারিতা, ”নিউইয়র্কের ব্রুকলিনের এনওয়াইইউ ল্যাঙ্গোন হাসপাতালের নিউরোসার্জারির প্রধান এমডি এরিক জি অ্যান্ডারার বলেছেন।


এটা আপনার হৃদয়ের জন্য ভালো

বাইকিং একটি বায়বীয় ক্রিয়াকলাপ যা "কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য ভাল," অ্যান্ডারার বলেছেন। গবেষণায় দেখা গেছে যে বাইক চালানো সহ নিয়মিত অ্যারোবিক ব্যায়াম গুরুতর হৃদরোগ এবং ভাস্কুলার রোগের ঝুঁকি হ্রাস করে। এটি সামগ্রিক কার্ডিয়াক ফাংশনকেও উন্নত করে, তাই আপনার হার্ট আরও দক্ষতার সাথে কাজ করে। এছাড়াও, এটি রক্তচাপ কমাতে পারে এবং এথেরোস্ক্লেরোসিস প্রতিরোধ করতে পারে



ওজন ব্যবস্থাপনা এবং শক্তি বৃদ্ধি করতে পারে

আপনার যাতায়াত কতক্ষণ এবং আপনার ডায়েট কেমন দেখায় তার উপর নির্ভর করে, বাইক চালানো আপনাকে আপনার ওজন নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে। এমনকি ওজন কমানোর জন্য আপনাকে অফিসে যাওয়ার গতিও বাড়িয়ে তুলতে হবে না-তীব্রতা গতির চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ কারণ উচ্চ-তীব্রতার ব্যায়ামগুলি আরও ক্যালোরি পোড়ায়। রাইডিং হ্যামস্ট্রিং, গ্লুটস, বাছুর এবং কোয়াডের চারপাশে পেশী তৈরি করতে সহায়তা করে, যা আপনার যাতায়াতকে একটি টেকসই, কার্যকর ব্যায়াম করে তোলে।



এটি জয়েন্টগুলির জন্য ভাল

বাইকিং একটি কম প্রভাব বিস্তারমূলক কার্যকলাপ, যার অর্থ হল ব্যায়ামের অন্যান্য ধরণ যেমন জাম্প রোপিং বা ক্রসফিটের তুলনায় এটি অতিরিক্ত ব্যবহারে আঘাত পাওয়ার সম্ভাবনা কম। "যদি আপনি বেশ কিছু সময় বন্ধ থাকার পরে ব্যায়ামে ফিরে আসেন তবে এটি একটি ভাল প্রবেশ কারণ এটির প্রভাব কম," অ্যান্ডারার বলেছেন।  আপনি টাকা বাঁচাবেন

আপনি যদি কাজের জন্য বাইক চালাচ্ছেন, তাহলে আপনাকে আপনার গ্যাসের ট্যাঙ্কটি প্রায়ই পূরণ করতে হবে না, যার অর্থ আপনার পকেটে বেশি টাকা। প্লাস, যেমন আমেরিকান বাইসাইক্লিস্টদের লীগ নির্দেশ করে, আপনি আপনার গাড়ির রক্ষণাবেক্ষণের খরচ এবং পার্কিংয়ে সাশ্রয় করবেন


 গ্রুপটি আরও বলে যে কিছু বাইক যাত্রীদের প্রায়ই জিম মেম্বারশিপের জন্য অর্থ প্রদান করতে হয় না, যেহেতু বাইক থেকে কাজ করা একটি দুর্দান্ত অনুশীলনের প্রস্তাব দেয়।



আপনি পরিবেশকে সাহায্য করবেন

যানজট জলবায়ু পরিবর্তনের পাশাপাশি বায়ু ও শব্দ দূষণেও ভূমিকা রাখে। বাইকিং আপনার কার্বন পদচিহ্ন কমাতে সাহায্য করে, অ্যান্ডারার বলেছেন। "অনেক শহরই মানুষকে ড্রাইভিং থেকে দূরে সরিয়ে দেওয়ার চেষ্টা করছে, তাই আমরা যদি আরো বেশি মানুষকে বাইক চালাতে উৎসাহিত করতে পারি এবং সাধারণভাবে আরো গাড়ি রাস্তায় নামাতে পারি, আমি মনে করি এটি একটি ভাল জিনিস হবে।" সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে যে দিনে একবার গাড়ির উপর সাইকেল নির্বাচন করলে পরিবহন থেকে গড় কার্বন নির্গমন%%কমে যায়।


বাইক যাতায়াতের সময় নিরাপত্তা

সমস্ত ব্যায়ামের অন্তর্নিহিত ঝুঁকি রয়েছে, অ্যান্ডারার বলেছেন, বাইকিং অন্তর্ভুক্ত। ট্রমা হাসপাতালে একজন নিউরোসার্জন হিসাবে, তিনি বাইক চালানোর সবচেয়ে খারাপ ঘটনা যেমন মাথা এবং মেরুদণ্ডের আঘাত দেখেছেন। ন্যাশনাল সেফটি কাউন্সিলের মতে, বাইক দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা ২০১ 2019 সালে%% এবং গত ১০ বছরে%% বেড়েছে, ২০১০ সালে 3% থেকে ২০১ 2019 সালে 1,089


তবুও, নিরাপদ বাইক যাতায়াত করা সম্ভব। এখানে কিছু টিপস দেওয়া হল:


একটি শিরস্ত্রাণ পরিধান করা

এটি খুবই গুরুত্বপূর্ণ, অ্যান্ডারার বলেছেন - এবং আপনার হেলমেটটি সঠিকভাবে মাপসই করা দরকার। দ্য লীগ অফ আমেরিকান বাইসাইক্লিস্টের মতে, আপনার ভ্রু এবং হেলমেটের মধ্যে মাত্র দুটি আঙ্গুল ফিট করতে সক্ষম হওয়া উচিত এবং যখন আপনি মাথাটি পাশ থেকে অন্য দিকে টাসবেন তখন সামান্য আন্দোলন হওয়া উচিত।


আপনার জন্য সঠিক আকারের একটি বাইক নির্বাচন করুন

আপনার বাইকটি আপনার সাথে মানানসই কিনা তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ এবং এটি খুব বড় নয়, যা আপনাকে পড়ে যাওয়ার ঝুঁকিতে ফেলবে। নিউইয়র্কে, যেখানে অ্যান্ডেরার থাকেন, সেখানে একটি সিটি বাইক প্রোগ্রাম রয়েছে যা মানুষকে তাদের কর্মস্থল, স্কুল বা অন্য কোথাও যাওয়ার জন্য বাইক ভাড়া করার অনুমতি দেয়। এটি দুর্দান্ত, তিনি বলেছেন, সিটি বাইকগুলি এক আকারে আসে, যার অর্থ তারা আপনার জন্য উপযুক্ত উপযুক্ত হবে না।


ট্রাফিক সিগন্যাল মেনে চলুন

সাইক্লিস্টদের অবশ্যই স্টপ সাইন, রেড লাইট এবং লেনের চিহ্ন মেনে চলতে হবে। আপনি লেন পরিবর্তন করার আগে সর্বদা দেখুন এবং সংকেত দিন। ট্র্যাফিকের প্রবাহের বিরুদ্ধে কখনও যাত্রা করবেন না এবং ভবিষ্যদ্বাণীযোগ্য হওয়ার লক্ষ্য রাখুন। অ্যান্ডারার যোগ করেছেন যে আপনার আশেপাশে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ, কে বা আপনার কাছাকাছি সব সময় কড়া নজর রাখা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ